কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত

সমাপনী অধিবেশনে অংশগ্রহনকারীদের মাঝে সনদ বিতরণ করেন প্রধান অতিথি

কুয়াকাটা: কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক ২দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) বিকালে সমাপনী দিনে প্রশিক্ষনার্থীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভির আহমেদ।

সমাপনি অধিবেশনে সভাপতিত্ব করেন কুয়াকাটা প্রেসকাব সভাপতি নাছির উদ্দিন বিপ্লব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন,  সিসিডিবি প্রশিক্ষণ কর্মকর্তা আমির উদ্দিন, প্রশিক্ষণ সমন্বয়কারী উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। অন্যদের বক্তব্য রাখেন,  কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মেজবাহ উদ্দিন মাননু। উপস্থাপনা করেন বরগুনার উদীয়মান তরুন সাংবাদিক সুমন সিকদার ও স্থানীয় সমন্বয়রী হিসাবে দায়িত্ব পালন করেন আবুল হোসেন রাজু।

কর্মশালায় উপকূল অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব, অভিযোজন কৌশল এবং পলিসিসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিন দেয়া হচ্ছে। উপকূলের সাংবাদিকদের জলবায়ু পরিবর্তন বিষয়ে সংবাদ লেখার মান উন্নয়নে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

বক্তারা বলেন, দেশের গুরুপ্তপূর্ন এলাকা হচ্ছে উপকূলীয় অঞ্চল। কিন্তু গত কয়েক বছর ধরে শ্যমনগর থেকে শাহপরীর দ্বীপ পর্যন্ত ৭১০ কিলোমিটার তটরেখা উপকূলীয় অঞ্চলে জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই এসব ক্ষতি থেকে উত্তরণে গণমাধ্যমে লেখালেখি ও উপকূল জুড়ে আন্দোলন গড়ে তুলতে হবে।

বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডিবি, উপকুল বাংলাদেশ এবং কোস্টাল জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ এর আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় বরিশাল, ভোলা, বরগুনা, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ২০ জন সাংবাদিক এতে অংশগ্রহন করেন।

দুইদিনের এ কর্মশালায় উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগ ও দুর্যোগ ব্যববস্থাপনা অনুষদের প্রভাষক পাপড়ি হাজরা, সিসিডিবি প্রশিন কর্মকর্তা আমির উদ্দিন প্রশিক্ষণ প্রদান করেন।

এরআগে ২৩ ডিসেম্বর শনিবার সকাল ১০ টায় পটুয়াখালী জেলার কুয়াকাটা প্রেসক্লাব হলরুমে প্রশিক্ষনের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার।

উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাছির উদ্দিন বিপ্লব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন-কুয়াকাটা পৌর মেয়র আবদুল বারেক মোল্লা, কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মেজবাহ উদ্দিন মামনু, কুয়াকাটা প্রেসক্লাব সম্পাদক আনোয়ার হোসেন আনু। স্বাগত বক্তব্য দেন উপকূল-সন্ধানী সাংবাদিক ও প্রশিক্ষণের সমন্বয়কারী রফিকুল ইসলাম মন্টু।

//প্রতিবেদন উপকূল বাংলাদেশ/২৪১২২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য