সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম

প্রতিবেদক- ছোটন সাহা

উপকূলের পিছিয়ে পড়া স্কুল পড়ুয়া ছেলেমেয়েদের পরিবেশ বিষয়ে সচেতন ও লেখালেখির অভ্যাস গড়ে তুলতে সবুজ উপকূল এর যাত্রা। বিপন্ন উপকূলের শিক্ষার্থীদের মধ্যে উপকূল সুরক্ষায় ভাবনা বিষয়ে রচনা ও চিঠি লেখা প্রতিযোগিতা দিয়ে তাদের আরো বেশি সচেতন করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মই পারে গুরুত্বপূর্ন ভূমিকা নিতে। উপকূলের সবুজ দেয়াল হিসাবে পরিচিত গাছপালা এবং চারপাশের দখল ও দুষন এবং পরিবেশ রক্ষার দায়িত্ব নির্ভর করছে এদের ওপর। এ প্রজন্ম যত বেশি সচেতন হবে, ঠিক তত বেশি সুরক্ষিত হবে উপকূল। আগামী প্রজন্মের জন্য বসবাসের যোগ্য পরিবেশ গড়তে বড়দেরও রয়েছে অনেক দায়িত্ব। এই কর্মসূচি সবার মাঝেই পরিবেশ ও পরিবেশ রক্ষার তথ্য ছড়িয়ে দেবে।

পশ্চিমে সাতক্ষীরা আর পূর্বে টেকনাফ। উপকূলের ৭১০ কিলোমিটার তটরেখা বেষ্টিত দেশের উপকূলীয় অঞ্চল। লক্ষ্মীপুর, ফেনী, কক্সবাজার, চট্রগ্রাম ও নোয়াখালী নিয়ে পূর্ব উপকুল, ভোলা, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, বরিশাল, বরগুনা ও চাঁদপুর নিয়ে মধ্য উপকূল এবং সাতক্ষীরা, বাগেরহাট ও খুলনা জেলা নিয়ে পশ্চিম উপকূল গঠিত। জলবায়ু পরিবর্তন, নদী ভাঙ্গন, পরিবেশ দুষন, গাছ কাটাসহ মানব সৃষ্ট বেশকিছু কারণে হুমকির মুখে পড়েছে সমগ্র উপকূল। যে কারণে দেখা দিচ্ছে একের পর এক পরিবেশ বিপর্যয়। এই বিপর্যয় উপকূলের সামনে বড় ধরণের অশনি সংকেত।

সাম্প্রতিক সময়ে নতুন করে নদীর গতি পরিবর্তন, তীব্র খরা, অতিবৃষ্টি, জলাবদ্ধতা, ফসলের উৎপাদন কমে যাওয়াসহ নানান বিরূপ প্রভাব পড়ছে জনজীবনে। নিকট অতীতে চোখ ফেরালে দেখা যায়, ঘূর্ণিঝড় আইলা, রেশমী, সিডর ও মহাসেনসহ ছোট বড় অসংখ্য ঝড়ে প্রানহানির পাশাপাশি ব্যাপক ক্ষতি হয়েছে এই অঞ্চলে। ওই সব দুর্যোগের ক্ষতচিহ্ন এখনও স্পষ্ট উপকূল জুড়ে। এ অঞ্চলের ঝুঁকি মোকাবেলায় সচেতনতা অত্যন্ত জরুরি। উপকূলের বাসিন্দাদের সুস্থ জীবন নিশ্চিত ও উপকূল সুরক্ষায় কাজ করা এখন অতি জরুরি হয়ে পড়েছে। কেননা উপকূলে রয়েছে অবারিত সম্ভাবনা। এই অঞ্চল ঝুঁকির মধ্যে থাকলে সেই ঝুঁকির প্রভাব পড়বে দেশজুড়ে।

উপকূল সুরক্ষার তাগিদ থেকে এগিয়ে এসেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। এই ব্যাংকের পৃষ্ঠপোষকতায় সবুজ উপকূল কর্মসূচি বাস্তবায়ন করছে উপকূল বাংলাদেশ। পৃষ্ঠপোষকতাকারী ও বাস্তবায়নকারী সবার প্রতি অভিনন্দন।

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, দেশ টিভি ও বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম, ভোলা

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য