আলোকযাত্রা দলকে পুরস্কৃত করলেন কলাপাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান

কলাপাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের কাছ থেকে পুরস্কার নিচ্ছে আলোকযাত্রা দলের সদস্যরা

কুয়াকাটা, ২২ সেপ্টেম্বর ২০১৭: উপকূলের পড়ুয়াদের জ্ঞান ও সৃজনশীল মেধাবিকাশ সংগঠণ আলোকযাত্রা দলের কাজে সন্তুষ্ট হয়ে দলের সদস্যদের পুরস্কৃত করলেন কলাপাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিচ জাহান। ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ে ‘সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি শেষে আলোকযাত্রা দলের সদস্যদের হাতে ১০০০ হাজার টাকার চেক তুলে দেন তিনি। ওই অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

আলোকযাত্রা দলের দলনেতা-১ শামীম হোসেন, দলনেতা-২ লায়লা সুলতানাসহ দলের সদস্যরা প্রধান অতিথির কাছ থেকে এ পুরস্কার গ্রহন করেন।

প্রতিক্রিয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিচ জাহান বলেন, আলোকযাত্রা দলের ছেলেমেয়েদের কাজ দেখে আমি মুগ্ধ। বেলাভূমি’ নামের একটি চমৎকার দেয়াল পত্রিকা প্রকাশ করে ওরা বড়দের তাক লাগিয়ে দিয়েছে। ওদের কলমে উঠে আসা বিষয়গুলো নিয়ে আমরা বড়রাও সেভাবে ভাবি না। এই কাজের মধ্যদিয়ে ওদের মেধার বিকাশ ঘটছে। এছাড়া ওদের অনুষ্ঠান উপস্থাপনা, পরিবেশ প্রতিবেদন উপস্থাপন, বক্তৃতাও আমাকে মুদ্ধ করেছে। ওদের কাজগুলো এগিয়ে নিতে আমা সব ধরণের সহায়তা থাকবে।

উপকূলের পড়ুয়াদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার পশ্চিম উপকূলীয় জেলা পটুয়াখালীর কুয়াকাটায় ‘সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘এসো সবুজের আহ্বানে, গড়ি সবুজ উপকূল’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়ুয়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে। বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। ব্যতিক্রমধর্মী পরিবেশ সচেতনতামূলক এ কর্মসূচি এবার তৃতীয় বছরে পা রাখলো।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলাপাড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিচ জাহান। সভায় সভাপতিত্ব করেন ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক খলিলুর রহমান।

//প্রতিবেদন/২২০৯২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য