উপকূলের পড়ুয়াদের সংগঠণ আলোকযাত্রা’র উদ্যোগে ঢাকায় দিনব্যাপী কর্মশালা

কর্মশালা শেষে সনদ ও পুরস্কার হাতে অংশগ্রহনকারীরা

ঢাকা : উপকূলের পড়ুয়াদের জ্ঞান ও মেধাবিকাশ সংগঠণ আলোকযাত্রা ঢাকা দলের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল দিনব্যাপী কর্মশালা। ১৯ মে শুক্রবার রাজধানীর শ্যামলীতে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় আলোকযাত্রা ঢাকা দলের সদস্যদের মধ্য থেকে ১৫জন অংশগ্রহন করে।

কর্মশালার মূল বিষয় ‘সংবাদ লেখার কলাকৌশল ও বানান রীতি’ নিয়ে আলোচনা করেন অনলাইন নিউজপোর্টাল পরিবর্তন ডটকম-এর ডেপুটি চীফ নিউজ এডিটর ড. কাজল রশীদ।

কর্মশালার অন্যান্য বিষয়গুলোর মধ্যে ‘মানবাধিকার সাংবাদিকতা এবং তরুণ সাংবাদিকদের দৃষ্টিভঙ্গি’ বিষয়ে বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল, ‘উপকূলের জনজীবন এবং তারুণ্যের ভাবনা’ বিষয়ে উন্নয়নধারা ট্রাস্ট্রের নির্বাহী পরিচালক আমিনুর রসুল বাবুল, ‘তারুণ্যের উপকূল উন্নয়ন ভাবনা’ বিষয়ে আলোচনা করেন কোস্টট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দ এবং ‘তরুণদের তথ্যসমৃদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা’ বিষয়ে আলোকপাত করেন উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

কর্মশালার এক পর্যায়ে অংশগ্রহনকারীদের জন্য ছিল উপক‚ল বিষয়ে সাধারণ জ্ঞানের কুইজ। এতে ১৫টি প্রশ্নের মধ্যে ১১টি প্রশ্নের সঠিক জবাব দিয়ে প্রথম পুরস্কার অর্জন করে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ছাইফুল ইসলাম মাছুম, ১০টি প্রশ্নের সঠিক জবাব দিয়ে দ্বিতীয় পুরস্কার অর্জন করে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির শিক্ষার্থী তৌহিদ রায়হান এবং ৯টি প্রশ্নের সঠিক জবাব দিয়ে তৃতীয় হয় ঢাকা কলেজের শিক্ষার্থী রুবেল সিকদার।

শেষ পর্যায়ে সাধারণ জ্ঞানের কুইজের পুরস্কার এবং কর্মশালায় অংশগ্রহনকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়। অনলাইন নিউজপোর্টাল পরিবর্তন ডটকম-এর ডেপুটি চীফ নিউজ এডিটর ড. কাজল রশীদ এবং কোস্টট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দ পুরস্কার ও সনদ তুলে দেন।

আলোকযাত্রা ঢাকা দলের উদ্যোগে এই কর্মশালার সার্বিক ব্যবস্থাপনায় ছিল উপকূল বাংলাদেশ, আয়োজনে সহযোগিতা করেছে কোস্টট্রাস্ট এবং মিডিয়া পার্টনার ছিল অনলাইন নিউজপোর্টাল একুশ শতক।

প্রসঙ্গত, উপকূলের পড়ুয়াদের জ্ঞান ও মেধাবিকাশ সংগঠণ ‘আলোকযাত্রা’ ঢাকাসহ উপকূল অঞ্চলে বিস্তৃত। উপকূলের পড়ূয়াদের নিয়ে গঠিত আলোকযাত্রা দলের ১৪টি শাখা রয়েছে। দলের সদস্যরা নিজেদের জ্ঞান ও মেধাবিকাশের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহন করছে।

//প্রতিবেদন/২০০৫২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য