কমলনগরের হাজীরহাটে ব্যতিক্রমী আয়োজনে ‘বিশ্ব মা দিবস’ পালন করল আলোকযাত্রা দল

মায়ের কাছে পত্রলিখন প্রতিযোগিতায় অংশ নিয়েছে পড়ুয়ারা

কমলনগর, লক্ষ্মীপুর : ব্যতিক্রমী আয়োজনে বিশ্ব মা দিবস পালন করলো আলোকযাত্রা হাজীরহাট দল। স্কুল-কলেজ পড়ুয়ারা মায়ের কাছে পত্র লিখল, পুরস্কার জিতল এবং মায়ের ভালোবাসা নিয়ে করলো মুক্ত আলোচনা।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা সদর হাজীরহাটে বেশ কয়েকমাস আগে যাত্রা শুরু করে উপকূলের পড়ুয়াদের জ্ঞান ও সৃজনশীল মেধাবিকাশ সংগঠণ আলোকযাত্রা দল।

“মা” এক মধুর শব্দ! হৃদয়ের গহীনে মায়ের ভালোবাসাটুকু যেন কিছুর সঙ্গেই তুলনা করা যায় না। এই চেতনা হৃদয়ে নিয়ে ১৪ই মে ২০১৭ বিকাল ৪টায় কমলনগর উপজেলা সদরের প্রাণকেন্দ্রে তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশ্ব ‘মা’ দিবস পালন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে আলোকযাত্রা হাজির হাট দল।

এ উপলক্ষ্যে আয়োজন করা হয় মায়ের কাছে পত্র লিখন প্রতিযোগিতা ও আলোচনা সভা। অতি কাছের মানুষ, প্রিয় মানুষ মায়ের কাছে কখনোই যারা পত্র লিখে না, লেখার প্রয়োজনও পড়ে না, তারাই এই অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশ নিয়ে পত্র লিখল মায়ের কাছে। পত্র লিখন প্রতিযোগিতায় ১ম পুরস্কার জিতে নেয় ইসরাত জাহান শামীমা, ২য় পুরস্কার পায় সানজানা চৌধুরী সেহবা ও ৩য় স্থান পায় রাবেয়া বসরি। অতিথিগণ তাদের হাতে পুরস্কার তুলে দেন।

বিশ্ব মা দিবসের এই ব্যতিক্রমী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম-এর স্টাফ করেসপন্ডেন্ট ও কমলনগর প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ। বিশেষ অতিথি ছিলেন নর্দান বিশ্ববিদ্যালয়ের এলএলবি’র শিক্ষার্থী এমরান হোসাইন নিখিল, নোয়াখালী সরকারি কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থী মোঃ সানি, লক্ষ্মীপুর সরকারি কলেজের অর্নাস ২য় বর্ষের ছাত্রী ও স্থানীয় কেজি স্কুল শিক্ষিকা রোজিনা আক্তার।

আলোচনা সভায় সাজ্জাদুর রহমান বলেন, বলেন, ‘মা’ নামক এক অদম্য স্বপ্নের ফলেই আমরা পৃথিবীকে দেখতে পেয়েছি। এজন্য আমাদের প্রত্যেকের মায়ের প্রতি খেয়াল রাখা উচিত।

পড়ুয়াদের পক্ষ থেকে মা’কে নিয়ে আলোচনায় অংশ নেয় আলোকযাত্রা দলের সদস্য জাহিদ হাসান তুহিন, শাহিনুর আক্তার শানু, নুসরাত জেবিন জেসিয়া। সকলের বক্তব্যেই উঠে আসে, মায়ের প্রতি আমাদের নজরটা বাড়াতে হবে। মায়ের জন্য ‘‘না’’ শব্দটা পরিহার করতে হবে। জীবনের প্রতিটি ক্ষেত্রে মায়ের জন্য নিজের জীবনটাকে ত্যাগ করতে হবে।

অনুষ্ঠানে আলোকযাত্রা দলের সদস্যদের মধ্যে আরও উপস্থিত ছিল আহমেদ রাসেল, সাইফউদ্দিন সাইফ, মোঃ রাকিব হোসেন, মোঃ মুরাদ হোসেন প্রমুখ।

অনলাইন নিউজপোর্টাল একুশ শতকের কমলনগর প্রতিনিধি জুনাইদ আল হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আলোকযাত্রা হাজির হাট দলের দলনেতা-১ মোঃ ফজলে রাব্বি রবিন।

//প্রতিবেদন/১৪০৫২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য