লক্ষ্মীপুরে ‘আলোকযাত্রা’ দলের যাত্রা শুরু, কর্মপরিকল্পনা প্রণয়ন

আলোকযাত্রা দলের সদস্য, লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর : “আলোকযাত্রা” দল উপকূল পড়ুয়াদের সৃজনশীল মেধাবিকাশ সংগঠণ। পড়ুয়ারা এখানে লিখে নিজের জগত সম্পর্কে। দলগতভাবে চারপাশের অজানা বিষয়ে লেখালেখি করে তথ্যে সমৃদ্ধ হয়ে বিকশিত হচ্ছে। বিকাশ ঘটছে শিক্ষার্থীদের মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভার। সৃজনশীল মেধার বিকাশে লেখালেখি চর্চাটা যেন থেমে থাকার নয়। আর তারই ধারাবাহিকতায় লক্ষ্মীপুরে কলেজের ২০ সদস্য বিশিষ্ট পড়ুয়াদের নিয়ে গঠণ হলো ‘আলোকযাত্রা’ লক্ষ্মীপুর দল।

১৯ মার্চ এক সভায় মিলিত হয়ে আলোকযাত্রা দলের সদস্যরা তাদের নেতৃত্ব নির্বাচন করে। এরপর তৈরি হয় বার্ষিক পরিকল্পনা-২০১৭। যেখানে ঠিক করা হয়েছে কিছু কাজ। কাজগুলো হচ্ছে, ১) দেয়াল পত্রিকা প্রকাশ, ফেব্রুয়ারিতে একটি ও এপ্রিলে একটি; ২) প্রকৃতি দেখা- মার্চে; ৩) শুদ্ধ বাংলা চর্চা-এপ্রিলে; ৪) সংস্কৃতি চর্চা- জুনে; ৫) খেলাধুলা-জুলাইয়ে; ৬) গাছের চারা লাগানো ও পরিচর্যা করা-সেপ্টেম্বরে; ৭) পাঠাগার ও বই পড়া-আগষ্টে এবং চলমান; ৮) তথ্য-প্রযুক্তি চর্চা- অক্টোবরে; ৯) দিবস পালন - নভেম্বরে; ১০) শিষ্টাচার শিক্ষা প্রদান- মে’তে; ১১) পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান- জানুয়ারিতে এবং চলমান; এবং ডিসেম্বর মাসে শিক্ষা উপকরণ বিনিময়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। একমাত্র আলোকযাত্রা দলে থাকা সদস্যদের উদ্যোগেই এ ধরণের সামাজিক কার্যক্রম সম্পন্ন করা সম্ভব, আশাবাদ দলের সদস্যদের।

আলোকযাত্রা দলের সদস্যদের কাজের গতিশীলতাকে পরামর্শের মাধ্যমে এগিয়ে নিতে এর সাথে যুক্ত করা হয়েছে, “আলোকযাত্রা উপদেষ্টা পরিষদ”। বিভিন্ন সময়ে এই পরিষদের সদস্যরাই আলোকযাত্রা দলকে গঠণমূলক পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন। উপদেষ্টা পরিষদে সঙ্গে যুক্ত হয়েছেন, লক্ষ্মীপুর সরকারি কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান মাহবুবে এলাহি সানি, একই কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ফারুক আহমেদ, লক্ষ্মীপুর জর্জ কোর্টের আইনজীবী মোঃ ওমর ফারুক, জেলার সবচেয়ে অনলাইন নিউজ পোর্টাল লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম-এর সম্পাদক সানা উল্লাহ সানু এবং লক্ষ্মীপুর সরকারি কলেজ সমাজ বিজ্ঞানের প্রভাষক মোঃ আমির হোসেন।

সভায় গঠণ করা হয়েছে আলোকযাত্রা দলের কমিটিও। যাদের মধ্যে দলনেতা-১ (টিম লিডার) এর দায়িত্বে রয়েছেন খুদে সংবাদকর্মী ও লক্ষ্মীপুর সরকারি কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী জুনাইদ আল হাবিব, দলনেতা-২ (ডেপুটি-টিম লিডার) এর দায়িত্বে পেয়েছেন একই কলেজের একাদশ শ্রেণীর পড়ুয়া সুচমিতা আক্তার রিপা এবং দলনেতা-৩ (ডেপুটি-টিম লিডার) এর দায়িত্ব পেয়েছেন একই শিক্ষাঙ্গনের একাদশ শ্রেণীর শাহাদাত হোসেন। ।

আলোকযাত্রা দলের ২০জন সদস্য হচ্ছেন, লক্ষ্মীপুর সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর আছমা আক্তার মুক্তা, মোঃ মিনহাজ বিন মমিন, একাদশ শ্রেণীর নাইমা সুলতানা নদী, জান্নাতুল মাওয়া, আশিকুর রহমান, নাজিম হোসেন, রুবিনা ইয়াসমিন অশ্রু, সুমি আক্তার, সুচমিতা আক্তার রিপা, রেদোয়ান আহমেদ, জয়নাল আবেদীন, মাহমুদুল হাসান লাতু, সাকিব আল আমিন হাসান, মোঃ ইব্রাহিম শামীম মারুফ, পারভেজ আলম, মোঃ রাকিব হাসান, মোঃ আরমানুর রহমান নবাব, শাহাদাত হোসেন, মোঃ নাজিম উদ্দিন এবং জুনাইদ আল হাবিব।

//প্রতিবেদন/১৯০৩২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য