সবুজ উপকূল ২০১৬, কুতুবদিয়ায় দেয়াল পত্রিকা বেলাভূমি’র ক্ষুদে সম্পাদক শকিদা

কুতুবদিয়ার উত্তরণ বিদ্যানিকেতনে বেলাভূমি’র ক্ষুদে সম্পাদক শকিদা বেগম

উত্তর ধুরুং, কুতুবদিয়া, কক্সবাজার, ৯ অক্টোবর ২০১৬ : কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুংয়ের প্রান্তিক জনপদে উত্তরণ বিদ্যানিকেতনে প্রকাশিত দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রথম সংখ্যায় সম্পাদকের দায়িত্ব পালন করেছে অষ্টম শ্রেণীর পড়ুয়া শকিদা বেগম। এই সংখ্যাটি প্রকাশের মধ্যদিয়ে দ্বীপের এই উচ্চ বিদ্যালয়টি দেয়াল পত্রিকা বেলাভূমি’র যাত্রায় যুক্ত হলো। ৮ অক্টোবর ২০১৬ শনিবার পড়ুয়াদের অংশগ্রহনে এ বিদ্যালয়ে ব্যতিক্রমীধারার এই দেয়াল পত্রিকার আত্মপ্রকাশ ঘটে।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

সম্পাদকীয় কলামে শকিদা বেগম লিখেছে, আমাদের বিদ্যালয়ে আজ (৮ অক্টোবর ২০১৬) কয়েকজন ছাত্রছাত্রী মিলে সংবাদ লেখার আয়োজন হলো। একেকজন একেক রকমের সংবাদ লিখেছে। কেউ জলবায়ু নিয়ে, কেউ পরিবেশের অন্যান্য দিক নিয়ে লিখেছে। আমরা আজকের মত সবাই মিলে সংবাদ লেখার চেষ্টা করবো। আমাদের স্কুলের সব ছাত্রছাত্রী সংবাদসহ বিভিন্ন লেখালেখিতে আগ্রহী। একজন সম্পাদক, ৫জন সম্পাদনা পর্ষদ সদস্য আর অন্যান্য সহযোগীদের নিয়ে আমাদের বিদ্যালয় থেকে দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রথম সংখ্যা প্রকাশিত হল। এরফলে আমরা বেশ উপকৃত হয়েছি। আমরা আগে লেখালেখির চেষ্টা করিনি। এখন থেকে লেখার চেষ্টা করবো।

সম্পাদকীয়তে আরও উল্লেখ করা হয়, প্রতিদিনই আমাদের এলাকায় অনেক ঘটনা ঘটে। এসব ঘটনা দেখে আমাদের মনে সংবাদ লেখার আগ্রহ জাগে। আজকে যে আয়োজন হলো, তা আমাদের মনকে আরও বিকশিত করতে সহায়তা করবে। আজ থেকে আমরা লিখব এবং বিদ্যালয় থেকে নিয়মিত দেয়াল পত্রিকা বেলাভূমি প্রকাশ করবো।

দেয়াল পত্রিকা বেলাভূমি তৈরিতে ব্যস্ত পড়ুয়ারা

বেলাভূমি প্রকাশের আগে একটি সম্পাদনা পরিষদ গঠণ করা হয়। বিশেষ প্রক্রিয়ায় সম্পাদক নির্বাচিত হয় অষ্টম শ্রেণীর শকিদা বেগম। সম্পাদনা পর্ষদ সদস্য নির্বাচিত হয় তামান্না ইয়াছমিন, জন্নাতুল ফেরদৌস, নাজেম উদ্দিন নাজু, মো. এমরান এবং মো. মামুন। সহযোগী নির্বাচিত হয় হিরু, লাবলু, মিজান, জিন্না, পপি, শহিদ, ছোটন, করিমা, হোসনা, পারভিন, সারজিনা, সোমাইয়া, তানজি, জাহান, হারুন, নাবিলা ও নোসরাত। প্রকাশনায় ছিল উত্তরণ বিদ্যানিকেতন আলোকযাত্রা দল।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৯১০২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য