সবুজ উপকূল ২০১৬, শাহপরীর দ্বীপে বেলাভূমি’র ক্ষুদে সম্পাদক আতিক

ক্ষুদে সম্পাদক আতিকুর রহমান

শাহপরীর দ্বীপ, টেকনাফ, কক্সবাজার, ৮ অক্টোবর ২০১৬ : কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ে প্রকাশিত দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রথম সংখ্যায় সম্পাদকের দায়িত্ব পালন করেছে দশম শ্রেণীর পড়ুয়া আতিকুর রহমান। এই সংখ্যাটি প্রকাশের মধ্যদিয়ে দ্বীপের একমাত্র এই উচ্চ বিদ্যালয়টিতে বেলাভূমি’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হলো। ৩ অক্টোবর ২০১৬ মঙ্গলবার পড়ুয়াদের অংশগ্রহনে এ বিদ্যালয়ে ব্যতিক্রমীধারার এই দেয়াল পত্রিকার আত্মপ্রকাশ ঘটে।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

সম্পাদকীয় কলামে আতিকুর রহমান লিখেছে, আজকে আমরা বন্ধুরা মিলে বেলাভূমি’র দ্বিতীয় সংখ্যা প্রকাশ করছি। আমার পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা জানাই। প্রত্যেকের ভেতরেই একটা সৃজনশীল প্রতিভা সুপ্ত অবস্থায় থাকে। যারা সেই প্রতিভার প্রকাশ করতে পেরেছে, তারা মানব হৃদয়ে চির অমর হয়ে আছে। যেমন সুকান্ত ভট্টাচার্য। তিনি প্রথম দিকে দেওয়ালে লেখা শুরু করেছিলেন। দেওয়ালেই তার প্রতিভা জাগ্রত হয়েছিল। তার মত আমাদের প্রতিভা জাগ্রত করতে হলে বেলাভূমি’র মত মাধ্যম খুবই দরকারি। যাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা মনের সুপ্তাবস্থাকে জাগ্রত করতে পারবে। আমার মনে হয়, বেলাভূমি আমাদের জন্য এক ঐশ্বরিক আশীর্বাদ স্বরূপ।

সম্পাদকীয়তে আরও উল্লেখ করা হয়, বহুদিন ধরে আমাদের মনের ভেতরে যে প্রতিভা সুপ্ত অবস্থায় ছিল, তা আজ বেলাভূমি’র মাধ্যমে প্রকাশ করতে পেরেছি। প্রতি মাসে একবার করে আমরা দেয়াল পত্রিকা প্রকাশ করতে চাই।

বেলাভূমি’র এই সংখ্যাটিতে সম্পাদনা পরিষদের সদস্য ছিল মাহফুজা, ইশরাত, জসিম, আয়ুব ও ইসহাক। সহযোগি হিসাবে ছিল রোজিনা, রিপা, ইসফা, নাঝিজা, খাদিজা, জেসমিন, আবছার, মুহাম্মদ আসিফ, মনজুর আলম, বেলাল, ওমর হায়াত ও জসিম উদ্দিন। সংখ্যাটি প্রকাশ করেছে হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয় আলোকযাত্রা দল।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৮১০২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য