সবুজ উপকূল ২০১৬, শাহপরীর দ্বীপে বেলাভূমি’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত

শাহপরীর দ্বীপে পড়ুয়াদের হাতে রেলাভূমি

শাহপরীর দ্বীপ, টেকনাফ, কক্সবাজার, ৩ অক্টোবর ২০১৬ : কক্সবাজারের টেকনাফ উপজেলার প্রান্তিক জনপদ শাহপরীর দ্বীপ হাজী বশীর আহমদ উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা দেয়াল পত্রিকা বেলাভূমি’র ২য় সংখ্যা প্রকাশ করেছে। ৩ অক্টোবর ২০১৬ সোমবার পড়ুয়াদের অংশগ্রহনে এ বিদ্যালয়ে ব্যতিক্রমীধারার এই দেয়াল পত্রিকার আত্মপ্রকাশ ঘটে।

‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি উপলক্ষে এই সংখ্যাটি প্রকাশিত হয়। ৪ অক্টোবর বিদ্যালয় প্রাঙ্গণে এ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতা বাড়ানো আর সৃজনশীল মেধা বিকাশের লক্ষ্যে বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রাখার দাবি পড়ুয়াদের। আর তাদের এ দাবি পূরণে সর্বাত্মক সহায়তা দেয়ার অঙ্গীকার করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।বেলাভূমি’র এই সংখ্যাটিতে বিভিন্ন বিষয়ে পড়ুয়াদের লেখা স্থান পেয়েছে। চারপাশের নানা বিষয়ে তারা লিখেছে সংবাদ কবিতা। উপকূলের পরিবেশের ওপর তারা বিভিন্ন ধরণের ছবিও এঁকেছে। পত্রিকাটি সাজাতে গিয়ে ওরা রঙিণ কাগজ ও রঙ-পেন্সিল ব্যবহার করেছে। ওদের কোমল হাতের অাঁকা আলপনায় বেলাভূমি যেন জীবন্ত হয়ে উঠেছে।

শাহপরীর দ্বীপে বেলাভূমি দ্বিতীয় সংখ্যা

পড়ুয়াদের চোখে শাহপরীর দ্বীপ কেমন? সেটাই যেন ফুটে উঠেছে ওদের লেখায়। পড়ুয়ারা লেখার মাধ্যমে প্রশ্ন রেখেছে, শাহপরীর দ্বীপ কী মানচিত্র থেকে হারিয়ে যাবে? আবার কারও লেখায় উঠে এসেছে দ্বীপের যোগাযোগ যাতায়াতের কথা। কেউ লিখেছে দ্বীপের অপরূপ সৌন্দর্য্য নিয়ে। মাদক আর ইয়াবার গ্রাস থেকে যুব সমাজকে রক্ষার বিষয়েও একাধিক প্রতিবেদন স্থান পেয়েছে। কারও কারও লেখার শিরোনাম হয়েছে ‘সবুজ উপকূল।’ আবার কেউ লিখেছে দ্বীপের সম্ভাবনা নিয়ে। বিশেষ করে শাহপরীর দ্বীপের নিকটে জেগে ওঠা নতুন ভূখন্ড শান্তির চর নিয়ে লেখা প্রতিবেদনও স্থান পেয়েছে দেয়াল পত্রিকার এই সংখ্যাটিতে। স্থান পেয়েছে নারী শিক্ষা নিয়ে লেখা প্রতিবেদন। লেখার পাশাপাশি ওদের হাতে অাঁকা ছবিতেও ফুটে উঠেছে উপকূলের চিত্র।

এই সংখ্যার সম্পাদক নির্বাচিত হয় দশম শ্রেণীর আতিকুর রহমান। সম্পাদনা পরিষদের সদস্য নির্বাচিত হয় মাহফুজা,ইসরত, জসিম, আয়ূব, ইসহাক। সহযোগী হিসাবে ছিল রোজিনা, রিপা, ইসফা, নাফিজা, খদিজা, জেসমিন, আবছার, আসিব, মনজুর, বেলাল, ওমর হায়াত ও জসিম। শাহপরীর দ্বীপ হাজী বশীর আহমদ উচ্চ বিদ্যালয় আলোকযাত্রা দল পত্রিকাটি প্রকাশ করেছে।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৩১০২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য