জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতদের জন্য জাতিসংঘের বিশেষ প্রটোকল অত্যাবশ্যক

জাতিসংঘের মানবিকতা বিষয়ক বিশ্ব সম্মেলন উপলক্ষে নাগরিক সমাজের সেমিনারঢাকা: আজ ৭ মে ২০১৬ রাজধানী ঢাকার সিরডাপ মিলনায়তনে কোস্ট ট্রাস্টের উদ্যোগে এবং ১২টি অধিকার ভিত্তিক নাগরিক সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘‘জলবায়ুতাড়িত বাস্তুচ্যুতি: মানবিকতা ও অধিকার প্রেক্ষিত” শীর্ষক সেমিনার।

সেমিনারে বক্তাগণ তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিতব্য জাতিসংঘের মানবিকতা বিষয়ক আসন্ন বিশ্ব সম্মেলনে এই জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতির বিষয়টি বিশেষভাবে তুলে ধরার আহবান জানান। তারা সরকার এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে এই সম্মেলনে জলবায়ু বাস্ত্যুচ্যুতির বিষয়ে জাতিসংঘের একটি প্রটোকলের দাবি তুলে ধরার সুপারিশ করেন।

সেমিনারটির সহ আয়োজক পরিবেশ বাঁচাও আন্দোলন, বিপনেটসিসিবিডি, বিসিজেএফ, সিসিডিএফ, ক্লিন, সিজিসি, সিডিপি, সিএস আরএল, এফইজেবি, ইক্যুইটিবিডি এবং কোস্ট ট্রাস্ট।

পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারটি সঞ্চালনা করেন কোস্ট ট্রাস্টের রেজাউল করিম চৌধুরী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদূত মিজ সোফি অবার্ট। এতে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, ইউএনওচা  ব্যাংককের জেরিমি ওলার্ড, বিসিএএস’র ড. আতিক রহমান। এতে আরও বক্তব্য  রাখেন সিপিআরডি’র শাসুদ্দোহা, ব্র্যাকের গওহর নইম ওয়ারা, রিক’র হাসিব খান, এ্যাকশন এইডের জনাব নাসির, কেয়ারের জনাব মাহবুব।

সেমিনারে মানবিকতা বিষয়ক বিশ্ব সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন কোস্ট ট্রাস্টের সাখাওয়াত আলী টুটুল এবং জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতির অধিপরামর্শের  উপর প্রবন্ধ উপস্থ্াপন করেন একই সংস্থার সৈয়দ আমিনুল হক।

মিজ সোফি অবার্ট বলেন, বিশ্বব্যাপী জলবায়ু বাস্তুচ্যুতি হচ্ছে মানুষেরই ভুলের কারণে, এটা আসলে প্রাকৃতিক কোনও ঘটনা নয়। মো. শাহ কামাল বলেন, বাংলাদেশ যেহেতু জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়, কিন্তু এর দ্বারা প্রভাবিত। তাই আসন্ন সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দল জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতির বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরবে।

ড. আতিক রহমান বলেন, ধনী দেশগুলো যেহেতু কার্বনের অতি উদগীরণের জন্য প্রধানত দায়ী তাই জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি তাদের বিবেচনা করা উচিৎ। বাংলাদেশে ২০৫০ সালের মধ্যে ২ কোটি জলবায়ু তাড়িত বাস্তুচ্যুত হবে, এদের দায়িত্ব জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে নিতে হবে।

জেরিমি ওলার্ড বলেন, মানবিকতা বিষয়ক আসন্ন বিশ্ব সম্মেলনের দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আলোচনায় বাংলাদেশ সবচাইতে বেশি গুরত্ব পাবে।

রেজাউল করিম চৌধুরী বলেন, নানসিন ইনেশিয়েটিভের নেতৃত্বে জলবায়ু তাড়িত বাস্তুচ্যুত সংক্রান্ত আন্ত সীমান্ত আলোচনা এগিয়ে যাচ্ছে। নাগরিক সমাজ জাতিসংঘের অধীনে একটি প্রটোকলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে। ইস্তাম্বুলে আসন্ন সম্মেলনেও ১৫টি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যৌথভাবে সেমিনার আয়োজন করা হবে।

ড. কাজী খলিকুজ্জামান বলেন, বাংলাদেশের  নিজের সমস্যা নিজে সমাধান করার মতো সক্ষমতা আছে, কিন্তু বিষয়টিকে আন্তর্জাতিক অঙ্গণেও তুলে ধরতে হবে।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৭০৫২০১৬//


এ বিভাগের আরো খবর...
উপকূল দিবসের দাবি উপকূল দিবসের দাবি
‘কুকরির জনারণ্যে সম্প্রীতির সুবাতাস’ -আবুল হাসেম মহাজন ‘কুকরির জনারণ্যে সম্প্রীতির সুবাতাস’ -আবুল হাসেম মহাজন
বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক
পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন
উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প
কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’ কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’
শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন
জনতার প্রিয় মানুষ এমপি মুকুল জনতার প্রিয় মানুষ এমপি মুকুল
একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’ একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’
‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার ‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার

জলবায়ু তাড়িত বাস্তুচ্যুতদের জন্য জাতিসংঘের বিশেষ প্রটোকল অত্যাবশ্যক
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)