বাগেরহাটে তথ্যকেন্দ্র উন্নয়ন ও পরিচালনা বিষয়ক কর্মশালা

বাগেরহাট পৌরসভার তথ্য কেন্দ্র উন্নয়ন ও পরিচালনা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন বাগেরহাট পৌর মেয়র খান হাবিবুর রহমানবাগেরহাট : বাগেরহাট পৌর মেয়র খান হাবিবুর রহমান বলেছেন, তথ্য প্রাপ্তি নাগরিকদের মৌলিক অধিকার। এই অধিকার প্রতিষ্ঠিত করতে ২০০৯ সালে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা তথ্য অধিকার আইন করেছেন এবং আমরা তাঁর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে কাজ করছি।

এর ধারাবাহিকতায় পৌরসভার তথ্যকেন্দ্র উন্নয়ন ও পরিচালনায় রূপান্তর যে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে তা নাগরিক তথ্য প্রাপ্তির ক্ষেত্রটি আরও গতিশীল করবে।

মেয়র আজ ৫ নভেম্বর বৃহস্পতিবার পৌর মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা রূপান্তর আয়োজিত “বাগেরহাট পৌরসভার তথ্য কেন্দ্র উন্নয়ন ও পরিচালনা” বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে রূপান্তর’র নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন বলেন, তার সংস্থা স্থানীয় সরকার শক্তিশালীকরণে স্ব”চ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করছে। তিনি আশা প্রকাশ করে বলেন, এই সহায়তা নগর সরকারের তথ্যকেন্দ্রকে শক্তিশালী করবে এবং নাগরিকদের তথ্য প্রাপ্তি সহজতর হবে, যা বাগেরহাটে নগর সুশাসন প্রতিষ্ঠায় অবদান রাখবে।

পৌর কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও নাগরিক ফোরাম নেতৃবৃন্দ কর্মশালায় অংশগ্রহন করেন। মাল্টিমিডিয়া উপস্থাপনের মাধ্যমে তথ্যকেন্দ্র পরিচালনার জন্য কর্মশালায় অংশগ্রহনকারীরা একটি ত্রৈমাসিক কর্মপরিকল্পনাও প্রস্তুত করা হয়, যা আগামীতে বাস্তবায়ন করা হবে।

এর আগে পৌর মেয়র খান হাবিবুর রহমান ও রূপান্তর নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন তথ্যকেন্ত্র উন্নয়নে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। স্মারকের আওতায় পৌর তথ্যকেন্দ্রে কম্পিউটার, প্রিন্টার ও মডেমসহ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে।

//প্রতিবেদন উপকূল বাংলাদেশ/বাগেরহাট/০৫২০১৫//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য