সমুদ্র উপকূলে বায়ু বিদ্যুতের অপার সম্ভাবনা

  • উপকূল আজ
  • ১৫০

netherlands-kinderdijk-windmill-museum.jpgএইচএম এরশাদ, কক্সবাজারদেশে প্রচুর সম্ভাবনাময় আরও বায়ু বিদ্যুত প্রকল্প স্থাপন করলে দ্রুত বিদ্যুত সঙ্কট মোকাবেলা সম্ভব হবে। কক্সবাজার জেলার কুতুবদিয়ায় স্থাপিত প্রকল্পের সফলতা কাজে লাগিয়ে দেশের বিস্তৃত সমুদ্র উপকূলে ধরনের একাধিক বায়ু বিদ্যুত প্রকল্প স্থাপন করা হলে দ্রুত বিদ্যুতের সঙ্কট দূর করে চাহিদা পূরণ সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।
দেশে প্রতিদিন যে পরিমাণ শিল্প-কলকারখানা আবাসিক আবাসস্থল গড়ে উঠছে এতে সে পরিমাণ বিদু্যতের চাহিদাও বাড়ছে। প্রতিদিন বিদু্যতের চাহিদা বেড়ে যাওয়ায় এর জোগান দিতে সংশিস্নষ্ট কর্তৃপ দারম্নণভাবে হিমশিম খাচ্ছে। কারণে কর্তৃপ নিরম্নপায় হয়ে বিদু্যতের ঘাটতি রোধে বিদু্যত সাশ্রয়ে দেশব্যাপী লোডশেডিংয়ের মাত্রা বাড়িয়ে দিচ্ছে। দেশব্যাপী নিয়ন্ত্রণ করা হচ্ছে ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে সন্ধ্যা ৮টার মধ্যেই বন্ধ করা হয়।
দেশের কুতুবদিয়ায় একমাত্র বায়ু বিদু্যত প্রকল্প স্থাপনকারী প্যান এশিয়া পাওয়ার সার্ভিসের এমডি প্রকৌশলী মোঃ ফজলুর রহমান জানান, দেশে বায়ু বিদু্যতের ব্যাপক সম্ভাবনা আছে। এতে কোন প্রকার সন্দহের অবকাশ নেই। প্রয়োজন শুধু সরকারের নীতিগত বলিষ্ঠ পদপে সিদ্ধানত্ম গ্রহণ। তিনি আরও জানান, প্রতিবেশী রাষ্ট্র ভারতের অনেক রাজ্য শুধুই বায়ু বিদু্যতের ওপর নির্ভরশীল। তাদের সমুদ্র উপকূলের চেয়ে আমাদের দেশের সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ কোন অংশে কম নয়।

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য