প্রতিবন্ধি শিশু-অধিকার বিষয়ক সংবাদ সম্মেলন

dacope-pic-10-05-14-1.jpgপ্রতিবেদন উপকূল বাংলাদেশ, দাকোপ Θ দাকোপে গ্লোবাল একশন সপ্তাহ-২০১৪ পালন উপলক্ষে ইয়ুথ যুব সংঘ ক্লাব ও উলাসী শিশু সাংবাদিক ফোরামের যৌথ উদ্যোগে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রকিবন্ধি শিশুদের অধিকার বিষয়ক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১০ মে) বেলা ১১ টায় বেসরকারী সংস্থা উলাসী সৃজনী সংঘের দাকোপ উপজেলা কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উলাসীর ক্লাইমেট প্রকল্পের উদ্যোগে শিক্ষা ও প্রতিবন্ধকতা সমঅধিকার সমসুযোগ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিশু সাংবাদিক ফোরাম ও ইয়ুথ যুব সংঘ ক্লাবের সদস্য সাথী রায়।

অ্যাকশন এইড বাংলাদেশ ও উলাসীর সহযোগীতায় এই প্রকল্পের আওতায় উপজেলার কামারখোলা ও সুতারখালী ইউনিয়নের ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালিত জরিপের চিত্র তুলে ধরে সংবাদ সম্মেলনে বলা হয়, ওই বিদ্যালয় গুলির ২৩৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ২৯ জন প্রতিবন্ধি। কিন্তু বিদ্যালয় গুলিতে প্রতিবন্ধি শিশুদের উপযোগী শ্রেনীকক্ষ অন্যান্য আবাসিক ব্যবস্থা এবং প্রশিক্ষিত শিক্ষক না থাকায় প্রতিবন্ধি শিশুদের শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে।

তারা এ ব্যাপারে পরিচালিত জরিপের ভিত্তিতে ১৩ টি সমস্যা তুলে ধরে সেগুলো নিরসনের জন্য সরকারের সেবাদানকারী প্রতিষ্ঠান গুলোকে এগিয়ে আসার আহবান জানান। সংবাদ সম্মেলনে জরিপের ভিত্তিতে চিহ্নিত সমস্যা সমাধানের জন্য জনসচেতনতা সৃষ্টি এবং সরকারের নিকট স্বারকলিপি প্রদানের ঘোষনা দেওয়া হয়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উলাসীর ক্লাইমেট প্রকল্পের উপজেলা সমন্বয়কারী নজরুল ইসলাম, স্পন্সরশীপ অফিসার হাবিবুর রহমান, ব্রজেন্দ্রনাথ শীল, গৌতম সাহা, মাসুদ খান, শারমিন আক্তার আখি, উলাসী শিশু সাংবাদিক ফোরাম ও ইয়ুথ ক্লাবের সদস্য নীপা রায়, নাসির উদ্দিন, জিএম আব্দুল্লাহ আল মামুন, শারাফাত হোসেন সবুজ, ফেরদাউস হোসেন প্রমুখ।

/আজগর হোসেন ছাব্বির/উপকূল বাংলাদেশ/দাকোপ-খুলনা/১০০৫২০১৪//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য