কপোতাক্ষ খননে লুটপাটের দায় সব সরকারের!

3820140510152441.jpgডেস্ক উপকূল বাংলাদেশ Θ বিএনপির আমলে ২২৯ কোটি, আর আওয়ামী লীগের আমলে ২৬২ কোটি টাকা লুটপাটের কারণে কপোতাক্ষ নদ ধ্বংসের দ্বারপ্রান্তে বলে মন্তব্য করেছেন কপোতাক্ষ বাঁচাও আন্দোলনকারীরা।শনিবার (১০ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কপোতাক্ষ নদ খনন প্রকল্পের ২৬২ কোটি টাকার কাজে দুর্নীতির প্রতিবাদ এবং উজানে মাথাভাঙ্গা ও পদ্মার সঙ্গে সংযোগ দিয়ে কপোতাক্ষ নদ সংস্কারের দাবীতে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, ২৭,০০০ কিলোমিটার নদীর মধ্যে এখন মাত্র ৬,৫০০ কিলোমিটার নদী বেঁচে আছে। বর্তামানে দেশের বেশিভাগ নদীরই ড্রেজিং ব্যবস্থা খুবই দুর্বল। যে কারণে নদীগুলো তার নাব্যতা হারাচ্ছে। যার ফলে নদীর পানির সমস্যা দিন দিন প্রকট হচ্ছে।

বক্তারা আরো বলেন, কপোতাক্ষের মিষ্টি পানি ঐ অঞ্চেলের সুন্দরবনকে প্রাণ দেয়। আর যদি লবনাক্ত পানি সুন্দরবনে ঢুকে পড়ে তাহলে সুন্দরবনকে বাঁচানো যাবেনা, জীববৈচিত্র ও কৃষক কিছুই বাঁচবেনা।

মানববন্ধনে কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল কবীর জাহিদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সাংসদ অ্যাডভোকেট মোস্তফা লুতফল্লা, বাম মোর্চার সম্নয়ক কমরেড সুধাংশ চক্রবর্তী, কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের সদস্য সরদার রফিকুল ইসলাম, কমরেড মনজুরুল আহাসান খান প্রমুখ।

/সৌজন্যে-রাইজিংবিডি.কম/১০০৫২০১৪//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য