দৃক গ্যালারিতে চলছে উপকূল আলোকচিত্র প্রদর্শনী, আজ শুক্রবার শেষদিন

আালোকচিত্র প্রদর্শনীর চার আলোকচিত্রী

ঢাকা : রাজধানী ঢাকায় দৃক গ্যালারিতে শুরু হওয়া তিনদিনব্যাপী ‘উপকূল বাংলাদেশ আলোকচিত্র প্রদর্শনী’ আজ শুক্রবার (২৮ এপ্রিল ২০১৭) রাত ৮টায় শেষ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিপন্ন উপকূলের চিত্র সবার সামনে তুলে ধরতে শীর্ষস্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এ চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীতে বদলে যাওয়া উপকূলের গল্প তুলে ধরা হয়েছে ছবির ভাষায়।

প্রদর্শনীতে চারজন আলোচিত্রী-সাংবাদিকের তোলা ছবি স্থান পেয়েছে। এরা হলেন, দীন মোহাম্মদ শিবলী, রফিকুল ইসলাম মন্টু, হাবিব তরিকুল ও নাইমুল ইসলাম। এরা উপকূলের বিভিন্ন প্রান্ত ঘুরে জলবায়ু পরিবর্তনের চিত্রগুলো তুলে এনেছেন।

প্রদর্শনীর স্থল দৃক গ্যালারি। ঠিকানা : বাড়ি-৫৮, রোড-১৫/এ (নতুন), ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা। প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। ২৮ এপ্রিল শুক্রবার রাত ৮টায় প্রদর্শনীর সমাপ্তি ঘটবে।

উদ্যোক্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ইস্যুগুলোকে উন্নয়নধারায় সম্পৃক্ত করার লক্ষ্য সামনে রেখে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বিশেষ করে উপকূলের জলবায়ু পরিবর্তনজনিত অনেক ইস্যু সবার অগোচরে থেকে যাচ্ছে। সেগুলোকে সামনে এনে উন্নয়নধারায় সম্পৃক্ত করতে সহায়তা করবে এই প্রদর্শনী। উদ্যোক্তাদের প্রত্যাশা, এভাবেই উপকূলে ফিরে আসবে একটি সুন্দর আগামী।

বুধবার (২৬ এপ্রিল) প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধনকালে আয়োজনকারী প্রতিষ্ঠান বেসরকারি উন্নয়ন সংস্থা ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ - সিসিডিবি’র প্রধান নির্বাহী জয়ন্ত অধিকারী বলেন, ‘‘প্রতিষ্ঠাকাল থেকে সিসিডিবি মানবিক সহায়তা নিয়ে বিপন্ন মানুষের পাশে আছে। আমরা জানি, উপকূলের মানুষেরা বহু সংগ্রামে বেঁচে আছে। জলবায়ু পরিবর্তন তাদের জীবনকেই সবচেয়ে বেশি প্রভাবিত করছে। সে কারণে তাদের দিকে নজর দিতে হবে। বিপন্ন উপকূলের চিত্র নীতিনির্ধারণী মহলে তুলে ধরে সংকট উত্তরণের পথ খুঁজতেই এ প্রদর্শনীর আয়োজন।’’

সিসিডিবি’র ক্লাইমেট চেইঞ্জ প্রোগ্রামের প্রধান তানজির হোসেন বলেন, ‘‘প্রতিটি ছবি যেন হাজার কথা বলছে। এক একটি ছবির পেছনে লুকিয়ে আছে বিরাট সংগ্রামের গল্প। প্রদর্শনীর ছবিগুলো দেখেই আমরা উপকূলকে অনুধাবন করতে পারি। বুঝতে পারি সেখানকার মানুষেরা কীভাবে বেঁচে আছে। এই দৃশ্য আমরা দেখতে চাই না। সংকট উত্তরণের পথ খুঁজতেই এ ধরণের উদ্যোগ। আশাকরি নীতিনির্ধারণী মহল এ দিকে নজর দেবেন। আমরা একটি সুন্দর উপকূলের প্রত্যাশা করি।’’

অনুভূতি প্রকাশ করতে গিয়ে আলোকচিত্রী দীন মোহাম্মদ শিবলী বলেন, ‘‘জলবায়ু পরিবর্তনের সঙ্গে উপকূলের মানুষের জীবনযাত্রা নিবিড়ভাবে যুক্ত। এক একটি গ্রাম নি:শেষ হয়ে যায়, আর বহু মানুষ অভিবাসী হয়। পরিবার পরিজন নিয়ে তারা এক স্থান থেকে অন্য স্থানে ছুটে চলে। প্রদর্শনীর মাধ্যমে আমরা সেরকম কিছু গল্প সবার সামনে তুলে ধরার সযোগ পেলাম। এরফলে উপকূলের দিকে আরও বেশি নজর পড়বে বলে আমাদের প্রত্যাশা। ফলে উপকূলের মানুষেরা ফিরে পাবে নিরাপদে বাঁচার নিশ্চয়তা।’’

চিত্র প্রদর্শনী প্রসঙ্গে রফিকুল ইসলাম মন্টু বলেন, ‘‘আমার তোলা ছবি প্রদর্শনীতে স্থান পাচ্ছে, এটা তো নি:সন্দেহে আমার জন্য আনন্দের খবর। তবে আমি মনে করি, শুধু আমার জন্য নয়, গোটা উপকূলবাসীর জন্য এটি সুসংবাদ। কারণ এর মধ্যদিয়ে উপকূলের সমস্যা সমাধানের পথ সুগম হবে।”তিনি বলেন, ‘‘উপকূলের হাজারো সংকটের খবর সবার অন্তরালেই থেকে যায়। প্রান্তিকে কী ঘটছে, তা কেন্দ্রে পৌঁছাচ্ছে না যথাযথভাবে। ফলে সমস্যা সমাধানে ধীরগতি। প্রদর্শনীর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ফলে বিপন্ন উপকূলের চিত্র এবার রাজধানীর চশমা অাঁটা মানুষগুলোর চোখের সামনে উঠে আসবে। এর মাধ্যমে উপকূলের বহুমূখী সংকটের চিত্র একসঙ্গে সবাইকে দেখানো সম্ভব হবে। উপকূলের এই বিপন্নতার দৃশ্য আমরা কেউই দেখতে চাই না। আমাদের কাম্য সংকটবিহিন বসবাসযোগ্য উপকূল। এই প্রদর্শনীর মধ্যদিয়ে হয়তো সেদিকেই এগোবে উপকূল।”

আলোকচিত্র প্রদর্শনী আয়োজনকারী প্রতিষ্ঠান ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) প্রতিষ্ঠাকাল থেকে মানবিক উন্নয়ন কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত। বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে এর আত্মপ্রকাশ ঘটে ১৯৭৩ সালে। তবে ১৯৭০ সালের প্রলয়ংকরী সাইক্লোন এবং ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ পরবর্তীকালে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে সহায়তা নিয়ে। দেশের অধিকাংশ স্থানে কাজ করছে সিসিডিবি। এ প্রতিষ্ঠানের কর্মকান্ডের কেন্দ্রে রয়েছে গ্রামামাঞ্চলে কমিউনিটি ও মানবিক উন্নয়ন।

//প্রতিবেদন/২৮০৪২০১৭//


এ বিভাগের আরো খবর...
উপকূল দিবসের দাবি উপকূল দিবসের দাবি
‘কুকরির জনারণ্যে সম্প্রীতির সুবাতাস’ -আবুল হাসেম মহাজন ‘কুকরির জনারণ্যে সম্প্রীতির সুবাতাস’ -আবুল হাসেম মহাজন
বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক
পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন
উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প
কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’ কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’
শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন
জনতার প্রিয় মানুষ এমপি মুকুল জনতার প্রিয় মানুষ এমপি মুকুল
একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’ একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’
‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার ‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার

দৃক গ্যালারিতে চলছে উপকূল আলোকচিত্র প্রদর্শনী, আজ শুক্রবার শেষদিন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)