আলোকযাত্রা সোনাগাজী দলের যাত্রা শুরু, পরিকল্পনা প্রণয়ন

আলোকযাত্রা সোনাগাজী দলের সদস্যরা

সোনাগাজী, ফেনী : আলোকযাত্রা সোনাগাজী দলের যাত্রা শুরু হলো। দল গঠণ উপলক্ষে ২০ এপ্রিল বৃহস্পতিবার ওলামাবাজার হাজী সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোকযাত্রা সোনাগাজী দলের তিনজন দলনেতা নির্বাচন করা হয় এবং ২০১৭ সালে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কাসেম বাবুল-এর সভাপতিত্বে এ সভায় আলোকযাত্রা দলের কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোকপাত করেন উপকূল সন্ধানী সাংবাদিক ও উপকূল জুড়ে আলোকযাত্রা দল প্রসারের উদ্যোক্তা রফিকুল ইসলাম মন্টু। আরও উপস্থিত ছিলেন আলোকিত সোনাগাজী’র সম্পাদক শেখ আব্দুল হান্নান, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম-এর স্টাফ করেসপন্ডেন্ট সুলায়মান হাজারী ডালিম এবং আলোকযাত্রা দলের সদস্যগণ।

আলোকযাত্রা দলের কার্যক্রম তুলে ধরে রফিকুল ইসলাম মন্টু বলেন, সৃজনশীল মেধা বিকাশের কথা বলা হলেও সমাজে এর চর্চা খুব একটা হচ্ছে না। উপকূলের পড়ুয়াদের তথ্য সমৃদ্ধ করতে, তাদের জীবনদক্ষ করে গড়ে তুলতে, তাদের সৃজনশীল মেধা বিকাশ এবং তাদের ক্ষমতায়নের লক্ষ্যেই আলোকযাত্রা দল। এই কার্যক্রম পড়ুয়াদের সমৃদ্ধ করবে, সামনের দিকে এগিয়ে যেতে সহায়তা করবে।

সভাপতির বক্তব্যে মো. আবুল কাসেম বলেন, আলোকযাত্রা দলের কাজগুলোর যোগফল হচ্ছে একটি আদর্শ জীবন। এই কাজগুলো একটি জীবনকে সমৃদ্ধ করবে। শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসাবে গড়ে তুলবে। এ ধরণের একটি কার্যক্রম ওলামাবাজার হাজীর সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা যুক্ত হতে পারছে জেনে আমি অনন্দিত। আলোকযাত্রা দলের কার্যক্রমে যখন যা প্রয়োজন, আমার পক্ষ থেকে সাধ্যমত চেষ্টা থাকবে।

সভায় সোনাগাজী কলেজের ছাত্র মুন্না চন্দ্র দাসকে দলনেতা-১, ওলামা বাজার হাজী সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র মাহমুদুল হাসানকে দলনেতা-২ এবং একই বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী পপি রানীকে দলনেতা-৩ নির্বাচিত করা হয়।

চলতি ২০১৭ সালে ৫টি কাজ নির্ধারণ করা হয়। এগুলো হচ্ছে : ১) ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে দেয়াল পত্রিকা প্রকাশ; ২) জুনে স্কুল মাঠ পরিস্কার করা; ৩) ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসে বিদ্যালয় ক্যাম্পাসে গাছের চারা লাগানো; ৪) অক্টোবরে শিক্ষা উপকরণ বিনিময়; এবং ৫) ১৬ই ডিসেম্বরে মুক্তিযুদ্ধের গল্প শোনা। এপ্রিলের শেষ সপ্তাহে দলের সদস্যরা উপদেষ্টাদের নিয়ে বৈঠক করবে।

//প্রতিবেদন/২০০৪২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য