খুলনার পাইকগাছায় আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ে বের হল ‘বেলাভূমি’র ১ম সংখ্যা

প্রকাশের পর পড়ুয়াদের হাতে বেলাভূমি

পাইকগাছা, খুলনা : পশ্চিম উপকূলীয় জেলা খুলনার পাইকগাছা উপজেলার প্রান্তিক জনপদ আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ছেলেমেয়েরা বের করল ভিন্নধারার দেয়াল পত্রিকা ‘বেলাভূম ‘র ১ম সংখ্যা। ‘তারুণ্যে উপকূল’ স্লোগান নিয়ে মঙ্গলবার (২৪ মে ২০১৭) বিদ্যালয়ের ‘‘আলোকযাত্রা” দলের উদ্যোগে এ পত্রিকাটি প্রকাশিত হয়। পত্রিকাটি প্রকাশের আগে লেখালেখি বিষয়ে আলোচনা হয়।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

খুদে সম্পাদক ও সম্পাদনা পরিষদের খুদে সদস্যরা লেখা বাছাই করে এবং পত্রিকা প্রকাশ করে। লেখার ফাঁকে শিক্ষার্থীদের কোমল হাতের অলংকরণ বেলাভূমি’র এই সংখ্যাটিকে আরও দৃষ্টিনন্দন করে তোলে।

বেলাভূমি’র এই সংখ্যাটিতে সম্পাদকের দায়িত্ব পালন করে বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শিক্ষার্থী যোশি চন্দন বিশ্বাস। সম্পাদনা পরিষদে সদস্য ছিল অস্টম শ্রেণীর এম এম আরাফাত হোসেন, মোস্তফা কামাল, শাপলা খাতুন, পুস্প খাতুন, ৯ম শ্রেণীর নাহিদা আফরোজা রেবা, তাজিয়া স্বর্ণা, এবং ১০ম শ্রেণীর শিহাব হোসেন।

জীবনে প্রথমবারের মত দেয়াল পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালনের অনুভূতি প্রকাশ করতে গিয়ে যোশি চন্দন বিশ্বাস বললো, আজ আমি এই দেয়াল পত্রিকায় লেখা এবং এর সম্পাদকের দায়িত্ব পালনের মাধ্যমে একটি নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারলাম। আমি খুবই আনন্দিত। আমি চাই আমার সহপাঠীদের নিয়ে এই দেয়াল পত্রিকার প্রকাশনা অব্যাহত রেখে স্কুলের মুখ উজ্জল করতে। এই পত্রিকার সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমরাও লেখালেখিতে এগিয়ে যেতে পারি। সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারি।

পত্রিকা প্রকাশের পর অনুভূতি জানাতে গিয়ে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বলল, আমরা প্রতিবেদন লিখতে গিয়ে চারপাশের অনেক তথ্য জানতে পেরেছি। নিজেদের এলাকার কথা নিজেরাই প্রকাশ করতে পারছি। লেখালেখি আমাদের জীবনকে সমৃদ্ধ করবে। ‘‘বেলাভূমি”তে লেখার মাধ্যমে আমরা লেখালেখি জীবন শুরু করলাম। লেখার মধ্যদিয়ে আমরা আগামীতে নিজেদের প্রতিভা বিকাশ করতে পারবো।

দেয়াল পত্রিকা প্রকাশ কর্মশালা পরিচালনা করেন উপকূল-সন্ধানী সাংবাদিক ও উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রধান রফিকুল ইসলাম মন্টু। পত্রিকাটি তৈরিতে সর্বাত্মক সহযোগিতা করেন প্রেসক্লাব পাইকগাছার সভাপতি ও এসডাব্লিউ নিউজের সম্পাদক প্রকাশ ঘোষ বিধান।

//প্রতিবেদন/২৪০১২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য