বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মরণ সভা

বরিশালে চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিনের মৃত্যুবার্ষিকীর স্মরণ সভা

বরিশাল : দৈনিক আজাদে’র সংবাদদাতা, দৈনিক সংবাদে’র সাবেক উত্তরাঞ্চলীয় প্রতিসিধি এবং দৈনিক জনকন্ঠে’র ষ্টাফ রিপোর্টার চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিনের ২১তম মৃত্যুবাষির্কী উপলক্ষ্যে বরিশাল রিপোর্টার্স ইউনিটি (বিআরইউ)’র কার্যালয়ে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা ১২ টায় কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ-সিজেএফবি’র উদ্যোগে এবং বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে এ স্মরণ-সভা অনুষ্ঠিত হয়েছে।

সভার শুরুতে চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিনের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

বরিশাল রিপোর্টার্স ইউনিটি (বিআরইউ)’র সভাপতি আনিসুর রহমান খান স্বপন-এর সভাপতিত্বে সাবেক সাধারণ সম্পাদক বাপ্পি মজুমদার-এর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায়  আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল প্রেসক্লাব ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীন সাংবাদিক  সভাপতি এ্যাড. মানবেন্দ ব্যাটবল, বিপ্লবী বাংলাদেশ পত্রিকার সম্পাদক ও বীর মুক্তিযোদ্বা নুরুল আলম ফরিদ, বরিশাল রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সাধারন সম্পাদক মাসুক কামাল প্রমুখ।

বক্তারা চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন এর সাংবাদিক জীবনের বিভিন্ন বিষয়ে স্মৃতিচারন করেন।

তারা বলেন নুতন প্রজন্মের সাংবাদিকদের মোনাজাত উদ্দিন কর্মময় জীবন সর্ম্পকে জানা উচিত। গ্রাম-সাংবাদিকতার পথিকৃত এ সাংবাদিকের স্বপ্ন বায়স্তবায়নে তৃণমূল পর্যায়ের সাংবাদিকদের ভূমিকা রাখতে হবে।

মোনাজাতউদ্দিন সংবাদের সঠিক তথ্যের জন্য সরেজমিনে ছুটে যেতেন। তিনি বস্তুনিষ্ঠতার সাথে সংবাদগুলো মানুষের কাছে তুলে ধরেছেন। একে ধারন করে সাংবাদিকতাকে মানুষের কাছে নিয়ে যেতে হবে।

বক্তারা আরও বলেন, চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন’র আদর্শ, সাংবাদিকতার অনন্য মাইলফলক। তৃণমূল পর্যায়ের প্রান্তিক মানুষ  ও অঞ্চল নিয়ে সরেজমিন, অনুসন্ধানমূলক এবং ফলোআপ রিপোর্টিং-এর যে ধারা তিনি র্সৃষ্টি করেছিলেন তা আজকের প্রজম্মের সাংবািদকদের মধ্যেও ছড়িয়ে দেয়া প্রয়োজন।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ২৯ ডিসেম্বর সংবাদ-সংশ্লিষ্ট ছবি তুলতে গিয়ে ফেরী থেকে পড়ে তার মৃত্যু হয়েছিল।

//প্রতিবেদন/২৯১২২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য