লক্ষ্মীপুর সরকারি কলেজে স্কাউটসের মহা তাঁবুজলসা অনুষ্ঠিত

লক্ষ্মীপুর সরকারি কলেজে মহাতাঁবু জলসা

লক্ষ্মীপুর : ৫ম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প-২০১৬ এর অংশ হিসেবে শুক্রবার (২৩ই ডিসেম্বর) সন্ধ্যায় লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদে মহা তাঁবু জলসা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুরের সুযোগ্য জেলা প্রশাসক ও জেলা স্কাউট সভাপতি মোঃ জিল্লুর রহমান চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুর সরকারি কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক, মোঃ সাইফুল ইসলাম তপন।  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয় এবং বাংলাদেশ স্কাউটের আয়োজনে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ সোলায়মানের সভাপতিত্বে মহা তাঁবু জলসার সঞ্চালনা করেন প্রিন্সিপ্যাল কাজী ফারুকী স্কুল এ্যান্ড কলেজের (আরএসএল) মোঃ রাফি নাহিদ।

এসময় বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ সোলায়মান, কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম তপন, জেলা স্কাউট সম্পাদক ড. কাইছার উদ্দিন ।

এসময় জেলা প্রশাসক প্রশিক্ষনার্থী রোভার স্কাউটদের উদ্দ্যেশে বলেন, “রোভার স্কাউটরা চৌকস ও মেধার দক্ষতাকে কাজে লাগিয়ে সমাজে আলো ছড়িয়ে নিজকে আদর্শবান করে সমাজ ও দেশকে বদলে দিতে হবে। সমাজে সুন্দরভাবে টিকে থাকতে হলে খারাপ দিককে বর্জন করে ভালো কিছুকে গ্রহণ করতে হবে। নিজকে এগিয়ে নিতে মনযোগ দিয়ে পড়ালেখায় করতে হবে”। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের দিকে ইঙ্গিত করে আরো বলেন, গুরুত্বপূর্ণ কিংবা নৈতিক শিক্ষনীয় পোষ্টগুলো এড়িয়ে না গিয়ে শেয়ার করতে হবে এবং আমি নিজেও গুরুত্বপূর্ণ পোষ্ট শেয়ার করি”।

লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ সোলায়মান বলেন, রোভার স্কাউটদের পারফরম্যান্স দেখে আমি মুগ্ধ হয়েছি, ভবিষ্যৎ এ রোভার স্কাউটদের জন্য রইল শুভ কামনা।

ক্যাম্পের সকল রোভার সদস্যদের প্রশংসা করে বিশেষ অতিথি লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক, মোঃ সাইফুল ইসলাম তপন বলেন, “প্রতিদিন ভোর-মধ্যরাত পর্যন্ত সু-শৃঙ্খলা বদ্ধ নিয়মিত দক্ষতার প্রমাণ তথা বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্প এসে অর্জন করা অভিজ্ঞতা রোভারা সচেতনতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস”।

মহা তাঁবু জলসায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলার বিভিন্ন কলেজের প্রশিক্ষক ও রোভার স্কাউটের ৭০ জন্য সদস্য।

এর আগে শিক্ষার্থীদের পক্ষ থেকে মহা তাঁবু জলসায় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৬ এর অভিজ্ঞতা তুলে ধরেন, প্রশিক্ষানার্থী আছমা আক্তার মুক্তা ও মোঃ শরিফ হোসাইন। মহা তাঁবু জলসা চলাকালে সকল উপদলের সদস্যরা বিদ্যুৎ ও জ্বালানি সম্পর্কে নাটক, অভিনয়, দেশাত্মবোধক গান এবং নৃত্য পরিবেশন করেন।

প্রশিক্ষনার্থীদের সাংস্কৃতিক কর্মকান্ড সরাসরি দেখে জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী আনন্দ অনুভব করেন।

প্রসঙ্গত, ৫ম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬ এর (২০-২৩) ডিসেম্বর উক্ত ক্যাম্পের কোর্স লিডারের দায়িত্বে পালনে রয়েছেন লক্ষ্মীপুর সরকারি কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান মাহবুবে এলাহী সানি ও সিনিয়র রোভার মেট হাসান মাহমুদ শাকিল, মোঃ রাকিব হোসেন, সাদ্দাম হোসেন হিমেল দাসসহ আরও অনেকে।

“স্কাউট ওন”

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর ) সন্ধ্যায় নানা ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে লক্ষ্মীপুরের প্রাণকেন্দ্রে অবস্থিত জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ লক্ষ্মীপুর সরকারি কলেজে স্কাউটের একটি অন্যতম ধর্মীয় অনুষ্ঠান “স্কাউট ওন” অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে লক্ষ্মীপুর সরকারি কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান ও বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্পের র্কোস লিডার মাহবুবে এলাহী সানির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা তথ্য অফিসার মোঃ আবদুল্লাহ আল মামুন, বিশেষ অতিথি জেলা স্কাউট সম্পাদক ড. কাইছার উদ্দিন।

প্রিন্সিপাল কাজী ফারুকী কলেজের স্কাউট শিক্ষক মোঃ আবদুল মতিনের সঞ্চালনায় জেলার বিভিন্ন কলেজ থেকে ক্যাম্পে অংশগ্রহণকারী রোভার স্কাউটরা “স্কাউট ওনে” পবিত্র কোরআন ও পবিত্র গিতা থেকে তিলওয়াত, হামদ, নাত, ধর্মীয় শিক্ষামূলক কাহিনী, মোনাজাতের মাধ্যমে দোয়ার মাহফিলে অংশ নেয়।

এসময় জেলা তথ্য অফিসার মোঃ আবদুল্লাহ আল মামুন বলেন, “নীতি-নৈতিকতার সম্বনয়েই ধর্ম গঠিত, খোদাভীতির মাধ্যমে একজন আদর্শ নাগরিক হওয়া সম্ভব। । বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্পের মাধ্যমেই রোভাররা মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে পারবে বলে আমার বিশ্বাস। তিনি আরো বলেন, বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্পের মাধ্যমে রোভার স্কাউটরা একটি সু-শৃঙ্খল কিংবা যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে”।

এসময় কোর্স লিডার মাহবুবে এলাহী সানি সভাপতির বক্তব্যে বলেন, “বিদ্যুৎ মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম একটি। এখান থেকে কেউ বাদ পড়লে মনে করতে হবে সে তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। অতএব, লক্ষ্মীপুর জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত রোভার স্কাউটদের মতো বিদ্যুৎ ও জ্বালানী ক্যাম্পের আলো ছড়িয়ে দিতে হবে। ফলে, বিদ্যুৎ সাশ্রয় হবে এতে অন্যরাও বিদ্যুৎ সুবিধা ভোগ করতে পারবে”।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তিলওয়াত করেন, হাফেজ মোঃ জাকির হোসেন, গীতা থেকে শাশ্বত মহাজন ঋত্মিক, হামদে মোঃ শরিফুল ইসলাম ও আনোয়ার ইসলাম, নাতে রেদওয়ান ও ষাদিয়া নূর ফাতেমা এবং ধর্মীয় উপাখ্যান থেকে মোঃ দিদার আছমা আক্তার মুক্তা এবং হৃদয় মজুমদার। “স্কাউট ওনের” মোনাজাত পরিচালনা করেন হাফেজ মোঃ শরিফুল ইসলাম।

প্রসঙ্গত,৫ম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৬ উপলক্ষ্যে দেশব্যপী স্কাউট ক্যাম্পের অংশ হিসেবে লক্ষ্মীপুর সরকারি কলেজে জেলার বিভিন্ন কলেজ থেকে আগত নির্বাচিত রোভার স্কাউটদের নিয়ে (২০-২৪ ই ডিসেম্বর) ক্যাম্প চলছে। ক্যাম্পের সার্বিক সহযোগীতায় রয়েছেন জেলার সিনিয়র রোভার মেট হাসান মাহমুদ শাকিল, মোহাম্মদ রাকিব হোসেন, হিমেল দাস, মোঃ রুবেল মাহমুদ,মোঃ ইমাম হোসেন ও সনাতন দত্ত সুমন।

প্রসঙ্গত, ৫ম জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৬ উপলক্ষ্যে দেশব্যপী স্কাউট ক্যাম্পের অংশ হিসেবে লক্ষ্মীপুর সরকারি কলেজে জেলার বিভিন্ন কলেজ থেকে আগত নির্বাচিত রোভার স্কাউটদের নিয়ে (২০-২৪ ই ডিসেম্বর) ক্যাম্প চলছে। ক্যাম্পের সার্বিক সহযোগীতায় রয়েছেন প্রশিক্ষক আ ন ম নোমান, রাফি নাহিদ জেলার সিনিয়র রোভার মেট হাসান মাহমুদ শাকিল, মোহাম্মদ রাকিব হোসেন, হিমেল দাস, মোঃ রুবেল মাহমুদ, মোঃ ইমাম হোসেন ও সনাতন দত্ত সুমন।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/২৩১২২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য