সবুজ উপকূল ২০১৬, বাঁশখালীর পড়ুয়া রিফার কণ্ঠে উপকূল সুরক্ষার আহবান

বক্তব্য দিচ্ছে পড়ুয়া সামিয়া মোস্তফা রিফা

বাঁশখালী, চট্টগ্রাম, ২০ অক্টোবর ২০১৬ : চট্টগ্রামের উপকূলীয় উপজেলা বাঁশখালীতে অনুষ্ঠিত ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচিতে পড়ুয়াদের পক্ষ থেকে বক্তব্য দিতে গিয়ে নবম শ্রেণীর শিক্ষার্থী সামিয়া মোস্তফা রিফা বলেছে, গাছ লাগান, পরিবেশ বাঁচান, সবুজ উপকূল গড়ে তুলুন। আগামী প্রজন্মকে রক্ষা করুন।

২০ অক্টোবর বৃহস্পতিবার বাঁশখালী উপজেলা সদরে অবস্থিত বাঁশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ে উৎসবমূখর পরিবেশে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, কবিতা/ছড়া লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘নতুন প্রজন্মের জন্য চাই সবুজ উপকূল’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র প্রথম সংখ্যা।

বক্তব্য দিতে গিয়ে সামিয়া মোস্তফা রিফা উল্লেখ করে, উপকূলে সমস্যা দিন দিন বাড়ছে। আমরা যারা উপকূলে বসবাস করি, আমরা প্রতিনিয়ত নানা ধরণের বিপর্যয়ের মুখোমুখি হচ্ছি। বলা হয়ে থাকে, বাংলাদেশ শস্য-শ্যামলা, ফসলফলা একটি দেশ। আদৌ কি আমরা সেই দৃশ্য উপকূলে দেখতে পাচ্ছি? প্রকৃতির নানা সমস্যার কারণে গ্রীষ্মে বৃষ্টি হয়; কিন্তু বর্ষায় বৃষ্টি হয় না। আবার আগের দিনে বসন্তকালে যে কোকিলের মিষ্টি সুর শোনা যেতো, বর্তমানে তা শোনা যায় না। উপকূলেএর কারণ হলো, সবুজের অভাব।

সামিয়া আরও উল্লেখ করে, ১৯৯১ সালে যে ঘূরণিঝড় হয়েছিল, ঘরবাড়ি, কলকারখানা ধ্বংস হয়েছিল। অনেক মানুষ প্রাণ হারিয়েছিলেন। এসব ক্ষয়ক্ষতির খবরাখবর আমরা আগে রাখি। কিন্তু তখন যে পড়ুয়াদের বইপত্রও নষ্ট হয়ে গিয়েছিল, অনেকেই যে পরিক্ষা দিতে পারেনি, সকলে সে খোঁজ নিয়েছেন সবার শেষে। কিছুদিন আগে রোয়ানু নামক ঘূরণিঝড় বয়ে গেল উপকূলের ওপর দিয়ে। সেখানেও আমরা একই সমস্যা দেখতে পেয়েছি। শিক্ষার্থীদের সমস্যার খোঁজ নেওয়া হয়েছে সবার পরে।

সামিয়া বলে, একটি প্রবাদ আছে, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাই আগামীদিনের প্রজন্মকে রক্ষা করার জন্য আমাদের উপকূল রক্ষা করতে হবে। বেশি বেশি গাছ লাগাতে হবে। যাতে এইসব প্রাকৃতিক দুরযোগ থেকে আমরা উপকূলকে এবং আগামী প্রজন্মের উজ্জল ভবিষ্যৎকে রক্ষা করতে পারি। আমাদের স্লোগান হতে হবে, গাছ লাগান, পরিবেশ বাঁচান। সবুজ উপকূল গড়ে তুলুন। আগামী প্রজন্মকে রক্ষা করুন।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/২০১০২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য