সবুজ উপকূল ২০১৬, বাঁশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ে বেলাভূমি’র যাত্রা

বেলাভূমি’র প্রথম সংখ্যা হাতে পড়ুয়ারা

বাঁশখালী, চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর ২০১৬ : চট্টগ্রামের বাঁশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা যুক্ত হলো দেয়াল পত্রিকা বেলাভূমি’র যাত্রায়। ২৯ সেপ্টেম্বর ২০১৬ বৃহস্পতিবার এ বিদ্যালয়ে ব্যতিক্রমীধারার এই দেয়াল পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি উপলক্ষে এই সংখ্যাটি প্রকাশিত হয়।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতা বাড়ানো আর সৃজনশীল মেধা বিকাশের লক্ষ্যে বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রাখার দাবি পড়ুয়াদের। আর তাদের এ দাবি পূরণে সর্বাত্মক সহায়তা দেয়ার অঙ্গীকার করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রকাশের পর পড়ুয়ারা দেয়াল পত্রিকা তুলে দিচ্ছে প্রধান শিক্ষকের হাতে

বাঁশখালী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে প্রকাশিত বেলাভূমি’র প্রথম সংখ্যাটিতে বেশকিছু লেখা স্থান পেয়েছে। ‘ইভটিজিং প্রতিরোধে জরুরি ব্যবস্থা গ্রহন করতে হবে’ শিরোনামে লিখেছে নবম শ্রেণীর জান্নাতুল নাঈম জিন্নাত। ‘উপকূল’ শিরোনামে কবিতা লিখেছে দশম শ্রেণীর মাহমুদা খানম। ‘সবুজ দ্বীপের রাজা’ শিরোনামে আরেকটি লেখা লিখেছে নবম শ্রেণীর অন্নি বড়ুুয়া। ‘বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করা হোক’ বিষয়ে লিখেছে পুরনিমা দাশ। ‘বাঁশখালী দাতব্য চিকিৎসালয়টির প্রতি নজর দিন’ শিরোনামে লিখেছে দশম শ্রেণীর নাজমা আক্তার। ‘জনস্বাস্থ্য রক্ষায় ভেজালমুক্ত খাবার চাই’ শিরোনামে লিখেছে দশম শ্রেণীর প্রিয়া দে। ‘চাই সন্ত্রাসমুক্ত বাংলাদেশ’ শিরোনামে লিখেছে ষষ্ঠ শ্রেণীর জান্নাতুল ফেরদৌস সুইটি। ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’ শিরোনামে লিখেছে নবম শ্রেণীর অন্তিকা ধর।

‘উপকূল গ্রাসী’ শিরোনামে একটি লেখা লিখেছে নবম শ্রেণীর শাহিদা আক্তার। ‘উপকূলবাসীর স্বপ্ন’ বিষয়ে লিখেছে দশম শ্রেণীর মিসকাতুল জান্নাত। ‘আসুন দুরনীতি প্রতিরোধ করি’ বিষয়ে লিখেছে নবম শ্রেণীর তৃষা ধর। ‘আসুন দুরনীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই’ শিরোনামে লিখেছে নবম শ্রেণীর সামিয়া মোস্তফা রিপা। ‘সবুজ শ্যামল’ শিরোনামে লিখেছে নবম শ্রেণীর পুরনিমা দাশ।

বেলাভূমি’র এই সংখ্যাটি সম্পাদনার দায়িত্ব পালন করে সপ্তম শ্রেণীর নুসরাত তাসনীম। সম্পাদনা পরিষদের সদস্য ছিল পুরনিমা দাশ, অনন্যা দাশ, ইশা বেগম ও অন্নি বড়ুয়া। সহযোগী হিসাবে ছিল, জেগুন, নাঈমা, কাশপ্রিয়া, তিথি, ওয়াহিদা, আবিদা, অনুরূপা, রোহা, লিলি, তুহিন, রিমু, সুইটি, তিষা, মিতু, তাসনিম, নিষাদ, সঙ্গীতা ও জেরিন। পত্রিকাটি প্রকাশ করেছে বাঁশখালী বালিকা উচ্চ বিদ্যালয় আলোকযাত্রা দল।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/২৯০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য