সবুজ উপকূল ২০১৬, সন্দ্বীপের সেনেরহাটে বেলাভূমি’র ক্ষুদে সম্পাদক রকি

সম্পাদক সাহেদুল মাওলা রকি

সেনেরহাট, সন্দ্বীপ, চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর ২০১৬ : পূর্ব-উপকূলের চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের সেনেরহাটে মুছাপুর হাজী আবদুল বাতেন উচ্চ বিদ্যালয় থেকে প্রকাশিত দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রথম সংখ্যার সম্পাদকের দায়িত্বে ছিল বিদ্যালয়ের দশম শ্রেণীর পড়ুয়া সাহেদুল মাওলা রকি। ২৬ সেপ্টেম্বর সোমবার এই বিদ্যালয় থেকে পত্রিকাটির প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছে। এর মধ্যদিয়ে এই বিদ্যালয়ের পড়ুয়ারা যুক্ত হলো দেয়াল পত্রিকা বেলাভূমি’র যাত্রায়।

পত্রিকাটিতে চারপাশের নানান বিষয় নিয়ে পড়ুয়াদের লেখা প্রতিবেদন, রচনা ও হাতে অাঁকা ছবি স্থান পেয়েছে। কেউ লিখেছে নদীর ভাঙণ নিয়ে, কেউবা পরিবেশের অন্যান্য বিষয় নিয়ে। কারও লেখায় উঠে এসে সমুদ্র তীরবর্তীএলাকার মানুষের দু:খ-কষ্টের কথা।

বেলাভূমি’র প্রথম সংখ্যার সম্পাদকীয় কলামে সাহেদুল মাওলা রকি লিখেছে, দেয়াল পত্রিকা বেলাভূমি’র এই সংখ্যাটি আমাদের বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের লেখা নিয়ে প্রকাশিত হয়েছে। এটিই মুছাপুর আবদুল বাতেন বিদ্যালয় থেকে প্রকাশিত বেলাভূমির প্রথম সংখ্যা। এই পত্রিকা আমাদের জ্ঞান বিকাশের মাধ্যম। পত্রিকার এই সংখ্যাটিতে ছাত্রছাত্রীরা চারপাশের নানান বিষয় নিয়ে ছড়া, গল্প, কবিতা ও প্রতিবেদন লিখেছে, ছবি এঁকেছে। যার মাধ্যমে তাদের সৃজনশীল মেধার বিকাশ ঘটেছে। এটি ছাত্রছাত্রীদের মনে উদ্দীপনা জাগিয়েছে। যা তাদের ভবিষ্যৎ জীবন উজ্জল করতে সহায়ক। কেননা, এর মাধ্যমে তারা বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করছে। জ্ঞান আহরণ করছে। আশাকরি, দেয়াল পত্রিকা বেলাভূমি আগামীতে এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জীবনের একটি অংশ হয়ে উঠবে এবং এর সংখ্যা অব্যাহত থাকবে।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতা বাড়ানো আর সৃজনশীল মেধা বিকাশের লক্ষ্যে বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রাখার দাবি পড়ুয়াদের। আর তাদের এ দাবি পূরণে সর্বাত্মক সহায়তা দেয়ার অঙ্গীকার করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/২৯০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য