সবুজ উপকূল ২০১৬, ফেনীর সোনাগাজীতে অনুষ্ঠান উপস্থাপক দুই পড়ুয়া

সোনাগাজীর অনুষ্ঠান উপস্থাপক দুই পড়ুয়া

ওলামা বাজার, সোনাগাজী, ফেনী, ২৮ সেপ্টেম্বর ২০১৬ : ফেনীর সোনাগাজীর ওলামা বাজারে সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির অনুষ্ঠান উপস্থাপন করলো দুই পড়ুয়া। অনুষ্ঠান উপস্থাপন করে ওরা চমকে দিল বড়দের। প্রমাণ করলো ওরাও পারে। অনুষ্ঠান উপস্থাপনায় ছিল বিদ্যালয়ের দশম শ্রেণীর সামিহা আফরিন অনন্যা ও ফারহানা আক্তার।

স্কুল-পড়ুয়া ছেলেমেয়েদের সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে উপকূলীয় জেলা ফেনীর সোনাগাজী উপজেলার ওলামা বাজার হাজী সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি। বুধবার (২৮ সেপ্টেম্বর) এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন প্রতিযোগিতায় লিখে-এঁকে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা পুরস্কার পায়।

জীবনে প্রথমবারের মত অনুষ্ঠান উপস্থাপনা করতে পেরে আনন্দিত অনন্যা ও ফারহানা। অনুভূতি প্রকাশ করতে গিয়ে ওরা বললো, অনুষ্ঠান উপস্থাপনা করতে বেশ ভালো লেগেছে। দায়িত্ব পাওয়ার ফলে আমরাও বুঝতে পেরেছি আমরা পারি কীনা। আশাকরি পারবো। আত্মবিশ্বাস অনেকখানি বেড়েছে। স্কুলের অনুষ্ঠানগুলো আমরাই উপস্থাপন করতে চাই।

ওলামা বাজার হাজী সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কাশেম বলেন, অনুষ্ঠান উপস্থাপন করে ওরা আমাদের চমকে দিল। আমরা ভাবতেও পারিনি ওরা এতটা ভালো উপস্থাপন করতে পারবে। আজ প্রমাণিত হলো ওরাও পারে। ওদেরকে সুযোগ দিতে হবে। আর সুযোগ দিলেও ওদের প্রতিভার বিকাশ ঘটবে।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির অনুষ্ঠানমালার আওতায় ছিল আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ ও দেয়াল পত্রিকা প্রকাশ। কর্মসূচি উপলক্ষে প্রকাশিত দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’তে চারপাশের পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের লেখা প্রকাশিত হয়। উপকূলের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়িয়ে তোলা এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

ওলামা বাজার হাজী সেকান্তর মিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হাজী মো. আবু সুফিয়ান-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনাগাজীর ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বিদৌশী সম্ভোধী চাকমা।

//প্রতিবেদন/ উপকূল বাংলাদেশ/২৮০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য