সবুজ উপকূল ২০১৬, প্রস্তুত হচ্ছে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী

প্রস্তুতি সভায় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের একদল পড়ুয়া

মহেশখালী, কক্সবাজার, ৮ সেপ্টেম্বর ২০১৬ : সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির জন্য প্রস্তুত হচ্ছে কক্সবাজারের মহেশখালী। ৬ অক্টোবর ২০১৬ উপজেলা সদর থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয় এ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।

সবুজ উপকূল ২০১৬ এর সর্বশেষ আয়োজনটি হবে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীতে। এই কর্মসুচি বাস্তবায়ন করতে ইতোমধ্যে কর্মসূচির স্থানীয় বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। অনুষ্ঠান বাস্তবায়ন কমিটি, স্বেচ্ছাসেবক দল এবং শিক্ষা উপকরণ বিতরণের জন্যে মেধাবীদের পড়ুয়াদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। কর্মসূচির আগের দিন ৫ অক্টোবর দেয়াল পত্রিকা তৈরির কাজ সম্পন্ন হবে। কর্মসূচির আওতায় প্রতিযোগিতার জন্যে এরইমধ্যে লেখা আহবান করা হয়েছে। কর্মসূচিতে তিনটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবে। এগুলো হচ্ছে পানিরছড়া আদর্শ উচ্চ বিদ্যালয়, কুতুবজুম অফসোর হাই স্কুল এবং বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়।

অনুষ্ঠানমালার আওতায় থাকছে আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ ও দেয়াল পত্রিকা প্রকাশ। কর্মসূচি উপলক্ষে চারপাশের নানান বিষয়ে পড়ুয়াদের লেখা নিয়ে প্রকাশিত হবে দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’।

কর্মসূচির আওতায় স্কুল পড়ুয়াদের ৫টি সৃজনশীল প্রতিযোগিতা রয়েছে। এগুলো হচ্ছে, ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য রচনা প্রতিযোগিতা ও কবিতা/ছড়া লিখন প্রতিযোগিতা, ষষ্ঠ-অস্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য পত্র লিখন ও ছবি অাঁকা প্রতিযোগিতা। এবং ষষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য সংবাদ লিখন প্রতিযোগিতা। সংবাদ লিখন প্রতিযোগিতায় জমাকৃত বাছাই করা লেখা নিয়ে প্রকাশিত হবে দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’। ৫টি প্রতিযোগিতায় প্রতিটিতে তিনজন করে পুরস্কার পাবে।

কর্মসূচির আওতায় বিদ্যালয়ের চারপাশে গাছের চারা রোপণ করা হবে। এছাড়াও দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রয়োজন অনুযায়ী শিক্ষাউপকরণ বিতরণ করা হবে। অনুষ্ঠানস্থলে প্রকাশিত দেয়াল পত্রিকা ও প্রতিযোগিতায় জমা পড়া হাতে আঁকা ছবির প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে আয়োজনের সমাপ্তি ঘটবে।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৮০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য