সবুজ উপকূল ২০১৬, লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জ প্রস্তুত হচ্ছে

সবুজ উপকূল ২০১৬, প্রস্তুতি চলছে লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জে

কমলনগর, লক্ষ্মীপুর : উপকূলের বিপন্ন জনপদ লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও আনন্দের মধ্য দিয়ে চলছে “সবুজ উপকূল ২০১৬’’ কর্মসূচির প্রস্তুতি। আগামী ১৯ সেপ্টেম্বর ২০১৬ তারিখে এ কর্মসূচির দিনক্ষণ ঠিক করা হয়েছে। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচি বাস্তবায়ন করছেন ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ।’

উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতামূলক অনুষ্ঠানটিকে সামনে রেখে বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে সৃজনশীল প্রতিযোগীতায়। ইতিমধ্যে, শিক্ষার্থীরা কর্মসূচি উপলক্ষ্যে সবুজ সচেতনতা বিষয়ের সৃজনশীল প্রতিযোগীতার রচনা, সংবাদ, ছবি আঁকা, পত্র লিখন, ছড়া/কবিতা ধরণের লেখাগুলো জমা দিয়েছে। অনুষ্ঠানের সৃজনশীল প্রতিযোগীতার নিয়মানুযায়ী মাঠ কর্মসূচির আওতাধীন বিদ্যালয়ের লেখাগুলো সংগ্রহ করা হয়েছে।

২৯ই আগষ্ট তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে উপকূলে “সবুজ উপকূল” কর্মসূচির বিস্তারিত আলোকপাত করেন “সবুজ উপকূল ২০১৬’’ তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয় স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও লক্ষ্মীপুরটোয়েন্টিফোরের সম্পাদক সানাউল্লাহ সানু। পরে তিনি “সবুজ উপকূল” কর্মসূচির প্রয়োজন আছে কিনা শিক্ষার্থীদের কাছে জানতে চাইলে তারা সবাই একাত্মতা প্রকাশ করে বলে এ ধরণের কর্মসূচি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
সবুজ উপকূল ২০১৬, প্রস্তুতি চলছে লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জে

“সবুজ উপকূল” কর্মসূচি নিয়ে আলাপকালে তিনি বলেন, আমরা অতিশীঘ্রই কর্মসূচি উপলক্ষ্যে দেয়াল পত্রিকা “বেলাভূমি”র ৫ম সংখ্যা প্রকাশ করবো। সামনে ঈদের ছুটির কারণে স্বেচ্ছাসেবকদের সাথে যোগাযোগ রেখে যথাসময়ে কর্মসূচির সকল কার্যক্রম সম্পন্ন করা হবে। অনুষ্ঠানের প্রয়োজনীয় মালামাল কেন্দ্র থেকে এরইমধ্যে পৌঁছে গেছে। মাঠ কর্মসূচির আওতাধীন এলাকায় ইতিমধ্যে, স্বেচ্ছাসেবকদের মাধ্যমে পোস্টার ও স্টিকার পৌঁছে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, উপকূলে পরিবেশ সচেতনতার মাধ্যমে উপকূলের সবুজ সুরক্ষার আহবানের মধ্য দিয়ে গতবারের ন্যায় উপকূল জুড়ে এবারো অনুষ্ঠানটি চলছে। তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে এবার দ্বিতীয়বারের মত এই কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। এবার উপকূলের ১৪টি জেলার ২৫টি উপজেলার ১১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৭৯২৩ জন শিক্ষার্থী ও ২৬০ জন স্বেচ্ছাসেবক নিয়ে ২৬টি মাঠ কর্মসূচির মাধ্যমের কর্মসূচিটি ব্যাপক বিস্তৃত পরিসরে এ আয়োজন।

“সবুজ উপকূল ২০১৬’’ কর্মসূচির আইটি পার্টনার হিসিবে রয়েছে ডটসিলিকন, সহযোগীতায় স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের লেখালেখি সংগঠন আলোকযাত্রা। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে একুশে টেলিভিশন, দৈনিক ইত্তেফাক, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, রেড়িও ভূমি ও অনলাইন পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম।

গতবছরের ন্যায় এবারো অনুষ্ঠানটি উপকূলের এই প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ে আরো সচেতন করে তুলবে বলে আশাবাদ স্থানীয় নাগরিক সমাজের।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৭০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য