সবুজ উপকূল ২০১৬, বেলাভূমি’র ৪র্থ সংখ্যা বের হল পাইকগাছার ভোলানাথ স্কুলে

ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ে বেলাভূমি’র ৪র্থ সংখ্যা

পাইকগাছা, খুলনা, ৩ সেপ্টেম্বর ২০১৬ : খুলনার পাইকগাছার প্রত্যন্ত গ্রাম গদাইপুরে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের পড়ুয়ারা বের করলো দেয়াল পত্রিকা বেলাভূমি’র ৫ম সংখ্যা। পত্রিকাটিতে পড়ুয়াদের লেখা প্রতিবেদন, রচনা ও হাতে অাঁকা ছবি স্থান পেয়েছে। পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বৃদ্ধি আর সৃজনশীল মেধা বিকাশের লক্ষ্যে বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ আর পড়ুয়ারা।

শনিবার (৩ সেপ্টেম্বর) ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি উপলক্ষে বেলাভূমি’র এ সংখ্যাটি প্রকাশিত হয়। ২০১৫ সালে সবুজ উপকূল কর্মসূচিতে এই বিদ্যালয়ে বেলাভূমি’র প্রকাশ শুরু হয়। কর্মসূচির বাইরেও বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রয়েছে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এ কর্মসূচি বাস্তবায়ন করছে উপকূল বিষয়ক ওয়েব জার্নাল উপকূল বাংলাদেশ।

উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয় থেকে প্রকাশিত বেলাভূমি’র চলতি সংখ্যাটি সম্পাদনা করেছে বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী অনন্যা অধিকারী। তার নেতৃত্বে সম্পাদনা পরিষদের একদল ক্ষুদে সদস্য পুরো কাজটি সম্পন্ন করে।

বেলাভূমি’র এই সংখ্যার মাস্টহেডের দু’পাশে দু’টো হাতে অাঁকা ছবি স্থান পেয়েছে। ছবি দু’টো এঁকেছে পার্শবর্তী শহীদ জিয়া মাধ্যমিক বিদ্যালয়ের তিথি দেবনাথ ও কাশপিয়া। ছবিতে সবুজ উপকূলের দৃশ্য ফুটে উঠেছে। একটিতে ঘন সুন্দরবন আর বনের ভেতরে হরিণের দল। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে কাঠুরে বনের পাশ দিয়ে হাটছে। আরও কিছু মানুষ বনের চারপাশে কাজ করছে।

ছবি ছাড়াও বেলাভূমি’র এই সংখ্যাটিতে আরও ৮টি লেখা স্থান পেয়েছে। এগুলো লিখেছে ভোলানাথ সুধকা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের ঝর্না খাতুন, প্রাপ্তি দাশ, অনন্যা অধিকারী, আরজু সুলতানা, আবিদ হাসান, মুজাহিদুল ইসলাম, জাহিদুর রহমান এবং আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের খাদিজা খাতুন।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৩০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য