সবুজ উপকূল ২০১৬, লিখে-এঁকে পুরস্কার জিতল পাইকগাছার পড়ুয়ারা

পাইকগাছার অনুষ্ঠানে বিজয়ী পড়ুয়ারা

পাইকগাছা, খুলনা, ৩ সেপ্টেম্বর ২০১৬ : সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির সৃজনশীল প্রতিযোগিতায় অংশ নিয়ে পড়ুয়ারা জিতলো পুরস্কার। কেউ লিখল রচনা, কেউ কবিতা কিংবা ছড়া, আবার কেউবা পত্র, কেউ লিখলো সংবাদ। কেউ কেউ আবার ছবিও অাঁকল। ৩ সেপ্টেম্বর ২০১৬ শনিবার খুলনার উপকূলীয় উপজেলা পাইকগাছার গদাইপুরে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত ‘সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচির বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার দেয়া হয়।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’।

উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির আওতায় ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের পরিবেশ সমস্যা ও উত্তরণের উপায়’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর আরজু সুলতানা (হ্যাপি), ২য় হয়েছে আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর জান্নাতুল ফেরদৌস (ঐশি), ৩য় হয়েছে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণীর মো. নাইমুর রহমান (রনি)।

একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘উপকূল’ বিষয়ে কবিতা/ছড়া প্রতিযোগিতায় ১ম হয়েছে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণীর রিয়া খাতুন, ২য় হয়েছে একই বিদ্যালয়ের ১০ শ্রেণীর আরজু সুলতানা (হ্যাপি), ৩য় হয়েছে একই বিদ্যালয়ের শেখ রকিবুল হাসান।

কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘সবুজ উপকূল সুরক্ষায় আমিও অংশীদার’ বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে শহীদ জিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণীর হাসনা হেনা, ২য় হয়েছে ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ঝর্না খাতুন, ৩য় হয়েছে আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণীর তাজিয়া ঝর্না।

একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘আমার স্বপ্নের উপকূল’ বিষয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় ১ম হয়েছে শহীদ জিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর রাসমনি সাধু, ২য় হয়েছে আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর জয়শ্রী চৌধুরী, ৩য় হয়েছে শহীদ জিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর শিরিনা বেগম।

৬ষ্ঠ-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের যেকোন বিষয়’ নিয়ে সংবাদ লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীর যোশি চন্দন বিশ্বাস, ২য় হয়েছে শহীদ জিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর নাজিয়া ফেরদৌসী, ৩য় হয়েছে আগড়ঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণীর রূপা বিশ্বাস।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/০৩০৯২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য