সবুজ উপকূল ২০১৬, মোড়েলগঞ্জের আকবরের কণ্ঠে উপকূল বাঁচানোর আহবান

মো. আলী আকবর সেখ

মোড়েলগঞ্জ, বাগেরহাট, ৩০ আগষ্ট ২০১৬ : বাগেরহাটের সিডর বিধ্বস্ত উপজেলা মোড়েলগঞ্জের ধানসাগর পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র মো. আলী আকবর সেখ বললো, আমাদের উপকূল আমাদেরকেই রক্ষা করতে হবে। সহপাঠীদের প্রতি সবুজ উপকূল সুরক্ষার এই আহবান জানিয়ে শিহাব বললো, উপকূলকে বাঁচাতে হলে সবার আগে আমাদের সচেতন হতে হবে।

মঙ্গলবার (৩০ আগষ্ট) বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার ধানসাগর পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচির অনুষ্ঠানে পড়ুয়াদের পক্ষে বক্তব্য তুলে ধরতে গিয়ে আলী আকবর এসব কথা বলেছে।

বক্তব্য দিতে গিয়ে আলী আকবর বলললো, বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত। আমরা এই সাগরের সবুজ উপকূলীয় অঞ্চলের অধিবাসী। প্রাকৃতিক কারণে আমাদের এই উপকূল বহুমূখী প্রাকৃতিক বিপদের সম্মুখীন হচ্ছে। এ কারণে উপকূলবাসী প্রতিবছর বর্ষা মৌসুমে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। বিগত বছরগুলোতে সিডর, আইলাসহ বিভিন্ন নামের দুর্যোগে মানব ও অন্যান্য প্রাণী, প্রাকৃতিক সম্পদসহ কোটি কোটি টাকার সম্পদ ধ্বংস হয়েছে। এইসব দুর্যোগ আমাদের অপূরণীয় ক্ষতি করে। এসব কারণে উপকূলের বাসিন্দাদের জীবন ঝুঁকিপূর্ন অবস্থায় রয়েছে।

উপকূলের বেশকিছু এলাকা বহুমূখী প্রাকৃতিক বিপদের মুখে বসবাস করছে। বিশেষ করে চট্টগ্রাম, নোয়াখালী, ভোলা, পিরোজপুর, বরিশাল, বাগেরহাট, পাথরঘাটা, মোড়েলগঞ্জ, শরণখোলাসহ সমুদ্র তীরে বসবাসরত মানুষগুলো বছরের সারা মৌসুম আতংকে থাকে। তাদেরকে প্রকৃতির সঙ্গে লড়াই করে বেঁচে আছে।

এ ধরণের প্রাকৃতিক দুর্যোগ থেকে স্থায়ীভাবে বেঁচে থাকার কোন পন্থা না থাকলেও সাময়িকভাবে প্রতিরোধ ব্যবস্থা গ্রহন করা জরুরি। পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র নির্মাণ করে উপকূলবাসীকে দুর্যোগ থেকে বাঁচানোর উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে ব্যবস্থা গ্রহন করতে পারে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সাহায্য সংস্থা। ইতোমধ্যে এ ধরণের কিছু ব্যবস্থাও নেওয়া হয়েছে। নির্মাণ করা হয়েছে সাইক্লোন সেন্টার কাম স্কুল ভবন। এই সংখ্যা আরও বাড়াতে হবে।

দুর্যোগের ছোবল থেকে বাঁচাতে অবকাঠামো নির্মাণের পাশাপাশি প্রয়োজন সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম। এরই অংশ হিসাবে উপকূল জুড়ে বাস্তবায়িত হচ্ছে সবুজ উপকূল কর্মসূচি। এই কর্মসূচিতে লেখালেখির মাধ্যমে আমরা পরিবেশ সংরক্ষণে সচেতন হচ্ছি। একই সঙ্গে আমাদের সৃজনশীল মেধার বিকাশ ঘটছে। আমরা সচেতন ও সতর্ক হব। আমাদের উপকূল আমরাই রক্ষা করবো।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/৩০০৮২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য