সিডর বিধ্বস্ত শরণখোলার রাজাপুর স্কুলে প্রকাশিত হল দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’

পড়ুয়ারা দেয়াল পত্রিকা তুলে দিচ্ছে সহকারী প্রাধান শিক্ষকের হাতেশরণখোলা, বাগেরহাট : পশ্চিম উপকূলের সুন্দরবন লাগোয়া সিডর বিধ্বস্ত জনপদ রাজপুরের স্কুলে প্রকাশিত হল দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’। ২৪ এপ্রিল ২০১৬ শনিবার ওই গ্রামের রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের একদল পড়ুয়া পত্রিকাটি বের করে। এর আগে গত বছরের অক্টোবরে ওই বিদ্যালয় থেকে বেলাভূমি’র প্রথম সংখ্যা প্রকাশিত হয়।

বেলাভূমি’র এই সংখ্যাটিতে বিদ্যালয়ের পড়ুয়ারা চারপাশের নানান বিষয় নিয়ে লিখেছে। ওদের কেউ লিখেছে সুন্দরবন রক্ষার প্রয়োজনীয়তা নিয়ে, কেউ লিখেছে সুন্দরবনের প্রাণী নিয়ে, কেউ লিখেছে গাছপালা লাগানোর প্রয়োজনের ওপর গুরুত্ব দিয়ে। জলাভূমি ভরাট, নদীভাঙণ, পানির সংকট, ফসল আবাদে কৃষকদের সমস্যা নিয়েও লিখেছে ওরা।

শুধু লেখা নয়, পড়ুয়াদের রঙ ও রেখায় আঁচড়ে প্রকাশিত দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’ জীবন্ত হয়ে ওঠে। পায় নতুনমাত্রা। লেখার ফাঁকে ফাঁকে ওরা আলপনা, ফুল ও লতাপাতা এঁকে এঁকে দেয়াল পত্রিকাটিকে আরও দৃষ্টিনন্দন করে তোলে।

পত্রিকাটি প্রকাশের আগে বিদ্যালয়ের ল্যাবরেটরি কক্ষে লেখালেখি বিষয়ে আলোচনা করেন উপকূল-সন্ধানী সংবাদকর্মী রফিকুল ইসলাম মন্টু। এতে বিদ্যালয়ের ২০জন শিক্ষার্থী অংশ নেয়। আলোচনায় বাংলাদেশের উপকূল অঞ্চল নিয়ে পড়ুয়াদের সামনে তথ্যচিত্র তুলে ধরা হয়। আলোচনায় উঠে আসে উপকূলের বিভিন্ন সমস্যা। এই অলোচনা শিক্ষার্থীরা লেখার বিষয় খুঁজে পেতে সহায়ক ভূমিকা পালন করে।

হাতে-কলমে দেয়াল পত্রিকা প্রকাশের সুযোগ পেয়ে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা বেশ আনন্দিত। পত্রিকা প্রকাশের পর ওরা বললো, লেখালেখিটা ওদের জীবনের জন্যেই প্রয়োজন। তাই ওরা চারপাশের নানান বিষয় নিয়ে নিয়মিত লিখতে চায়। পত্রিকাটি বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সুকুমার চন্দ্র রায়ের হাতে তুলে দিতে দিতে ওরা নিয়মিত ‘বেলাভূমি’ প্রকাশের দাবিটাই জানালো।

শিক্ষার্থীদের এই অপাগ্রহের জবাবে সহকারী প্রধান শিক্ষক সুকুমার চন্দ্র রায় বলেন, সুপ্ত প্রতিভা বিকাশের ক্ষেত্রে এটা অসাধারণ একটি উদ্যোগ। এর মাধ্যমে শিক্ষার্থীদের সৃজনশীল মেধার বিকাশ ঘটবে। এতে ওদের সৃজনশীল মেধার প্রকাশ ঘটে। বিদ্যালয়ে নিয়মিত দেয়াল পত্রিকা প্রকাশে আমরা সর্বাত্মক সহযোগিতা করবো।

প্রসঙ্গত, উপকূল অঞ্চলের স্কুল-কলেজ পড়ুয়াদের সৃজনশীল মেধা বিকাশ এবং তাদেরকে চারপাশের বিষয় সম্পর্কে সচেতন করতেই দেয়াল পত্রিকা প্রকাশের এই উদ্যোগ। উপকূলের প্রায় অর্ধশত স্কুলে এই ব্যতিক্রমী দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’ প্রকাশিত হচ্ছে। আর এর সঙ্গে সম্পৃক্ত প্রায় ৩০ হাজার শিক্ষার্থী।

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/২৪০৪২০১৬//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য