ভোলায় বর্নাঢ্য সবুজ উপকূল উৎসবে মেতে উঠলো শিক্ষার্থীরা

সবুজ উপকূল উৎসবের বর্ণাঢ্য আয়োজনভোলা : পিছিয়ে পড়া শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ে সচেতন করে তুলতে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ভোলায় বর্নাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয়েছে সবুজ উপকূল উৎসব।

সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’ এই স্লোগানকে সামনে রেখে শনিবার শহরের আবদুর রব স্কুল এন্ড কলেজ প্রঙ্গনে এ অনুষ্ঠান হয়।

উপকূল বাংলাদেশ এর আয়োজনে ও ফাস্ট সিকিউরটি ইসলামি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এ উৎসবে দিনভর বৃক্ষরোপন, সবুজ শোভাযাত্রা, আলোচনা সভা, প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে উঠে শিক্ষার্থীরা।

অতিথিগনের আসন গ্রহনের পর ফুলের শুভেচ্ছায় বরণ করা হয়। এরপর পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

আবদুর রব স্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর ছাত্রী সারাহ মাহজাবীন সিমিন উপকূলের সমস্যার চিত্র তুলে ধরে বক্তব্য দেয়।

অনুষ্ঠানের আহবায়ক সাংবাদিক আহাদ চৌধুরী তুহিনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, ভোলার জেলা প্রশাসক মো: সেলিম রেজা।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার প্রান গোপাল দে, ফাস্টসিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক মো: মঞ্জুরুল আহসান, ভোলা প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুহাম্মদ শওকাত হোসেন, আবদুর রব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাফিয়া খাতুন, এ্যাডভোকেট মো: সাজাহান, নারী নেত্রী হোসনে আরা বেগম চিনু। তবে সবারআগে স্বাগত বক্তব্য দেন উপকূল বাংলাদেশ এর পরিচালক সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। উপকূল অঞ্চল বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগের শিকার। ঝড়-জলোচ্ছ্বাস এ অঞ্চলে প্রতি বছর হানা দেয়। এইসব কারণে আজকের পড়ুয়ারা ঝুঁকির মুখে আছে। শিক্ষা ক্ষেত্রে তাদের রয়েছে নানান সমস্যা। এইসব সমস্যা মোকাবেলায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। শুধু গাছ লাগানো নয়, এর পাশাপাশি চারপাশের পরিবেশ রক্ষায় সজাগ হতে হবে। পরিবেশ ও ব্যাপারে সচেতন হতে হবে। লেখালেখির মধ্যদিয়ে শিক্ষার্থীরা অনেক তথ্য আহরণের পাশাপাশি সচেতন হয়ে উঠতে পারে।

অনুষ্ঠানে জেলা সদরের আবদুর রব স্কুল এন্ড কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শহীদ জিয়া আদর্শ গালর্স স্কুল এন্ড কলেজ, নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও টবগী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ‘সবুজ উপকূল সুরক্ষায় আমার ভাবনা’ বিষয়ে রচনা ও চিঠি লেখা প্রতিযোগীতা ও দেয়াল পত্রিকা বেলাভূমি প্রদর্শন।

অতিথিগণের কাছ থেকে পুরস্কার নিচ্ছে এক শিক্ষার্থী‘সবুজ উপকূল সুরক্ষায় আমার ভাবনা’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ভোলা সরকারি বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণীর শ্রাবনী মজুমদার, দ্বিতীয় স্থান অধিকার করে আবদুর রব স্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর সারাহ মাহজাবীন সিমিন, তৃতীয় স্থান অধিকার করে নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের অতসী মজুমদার।

একই বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের অস্টম শ্রেণীর সেতারা আক্তার ডলি, দ্বিতীয় হয়েছে ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শাফায়াত হোসেন সিয়াম, তৃতীয় হয়েছে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হুমায়ারা আফরোজ রিয়া।

দেয়াল পত্রিকা লিখনে ভালো লেখা বিবেচনায় প্রথম হয়েছে প্রথম হয়েছে শহীদ জিয়া আদর্শ গার্লস স্কুল এন্ড কলেজের রোমানা আক্তার, দ্বিতীয় হয়েছে আবদুর রব স্কুল এন্ড কলেজের নওশীন তাসনিম, তৃতীয় হয়েছে নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সাবিকুন নাহার। দেয়াল পত্রিকা হিসাবে প্রথম হয়েছে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় হয়েছে টবগী মাধ্যমিক বিদ্যালয় এবং তৃতীয় হয়েছে শহীদ জিয়া আদর্শ গার্লস স্কুল এন্ড কলেজ। অনুষ্ঠানের আমন্ত্রিন অতিথি’রা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন।

কর্মসূচি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালীআলোচনা ও পুরস্কার বিতরন শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নিত্য পরিবেশন করেন অহনা, সুচনা, কবিতা আবৃত্তি করেন, খাদিজা আক্তার স্বপ্না, শারমিন জাহান শ্যামলি, পরি, সংগীত পরিবেশন করেন, এইচ এম, জাকির, জসিম রানা, আবিদুল আলম, মেজবাহুল আলম, আনোয়ার হোসেন, মো: মনির ও আমজাদ হোসেন।
অনুষ্ঠানের উপস্থাপনা করেন, ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা শারমিন জাহান শ্যামলি।

একই অনুস্থানে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) শ্রেষ্ঠ রিপোর্টার হিসাবে পদক পাওয়ায় বাংলানিউজ স্পেশাল করেসপন্ডেন্ট রফিকুল ইসলাম মন্টু কে বিশেষ শুভেচ্ছা ও ক্রেস্ট তুলে দেন বাংলানিউজ ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ছোটন সাহা ও দৈনিক কালবেলা প্রতিনিধি মনিরুল ইসলাম।

কর্মসূচির মিডিয়া পার্টনার হিসাবে ছিল এটিএন বাংলা, এটিএন নিউজ ও দৈনিক সমকাল, আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডটসিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট ও স্কুল পড়ুয়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

//ছোটন সাহা/উপকূল বাংলাদেশ/ভোলা/২১১১২০১৫//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য