ভোলার এ, রব স্কুলের পড়ুয়ারা বের করলো দেয়াল পত্রিকা বেলাভূমি

বেলাভূমি হাতে ভোলার এ রব স্কুল এন্ড কলেজের পড়ুয়ারাভোলা : কেউ লিখেছে প্রাকৃতিক দুর্যোগ নিয়ে, কেউ লিখেছে বাল্য বিবাহ, পরিবেশ দুষন, নদী ভাঙ্গন, বৃক্ষ রোপন, জেলে শিশু ও বঞ্চিতদের নিয়ে।

চারপাশের সমস্যা ও সম্ভাবনা নিয়ে এভাবেই প্রথম বারের মত দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’ তৈরী করলো ভোলা সদরের আবদুর রব স্কুল এন্ড কলেজের স্কুল শাখার শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) স্কুল ক্যাম্পাসে রঙ্গিন কাগজে শিক্ষার্থীরা এ পত্রিকা তৈরী করে।

উপকূলের স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের লেখালেখিতে আরো বেশী আগ্রহী গড়ে তুলতে এ উদ্যোগ নিয়েছে উপকূল বিষয়ক অনলাইন জার্নাল ‘উপকূল বাংলাদেশ’।  তারই অংশ হিসাবে উপকূলের জেলা ভোলার শিক্ষা প্রতিষ্ঠানে এ উদ্যোগ।

আবদুল রব স্কুলের মেধাবী শিক্ষার্থী নওশিন তাসনিম, ইসরাত জাহান ইভা, নুসরাত জাহান রাইফা, হাসনাইন আহমেদ জিফান, নাসরিন আক্তার কেয়া, নুর জাহান, সেবা, ফারিয়া, শুভ্রা, মারিহা ও ভাবনা নিজেরাই এ দেয়াল পত্রিকা তৈরী করেন।

‘উপকূল বাংলাদেশ’ এর পরিচালক সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু’র সার্বিক তত্ত্বাবধানে ও বাংলানিউজ ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ছোটন সাহা, বিদ্যালয়ের সহকারি শিক্ষক মনিরুল ইসলাম এবং শহিদুল রহমানের সহযোগীতায় শিক্ষার্থীরা সকাল থেকেই কাগজ কলম, পেন্সিল নিয়ে দেয়ার পত্রিকা তৈরীর কাজ শুরু করেন শিক্ষার্থী।

শহর ও গ্রাম-গঞ্জের নানাবিধ সমস্যা সম্ভাবনা, উন্নয়নসহ সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে একমনে নিজের ভাষায় প্রতিবেদন তৈরী করেন শিক্ষার্থীরা। পরে তাদের সেই পত্রিকা স্কুল প্রাঙ্গনে প্রদর্শন করা হয়।

এদিকে, ব্যাতিক্রমী এ আয়োজন করতে পেয়ে সন্তুষ্টু বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা প্রতিটি আয়োজনে নিয়মিত দেয়াল পত্রিকা বের করবেন বলে আশা প্রকাশ করেন।

৮ম শ্রেনীর শিক্ষার্থী নওশিন তাসনিম, ভাবনা ও ইভা জানায়, এ বিষয়টি সম্পর্কে আমাদের আগে কোন ধারনা ছিলানা। প্রথম বারের মত দেয়াল পত্রিকা বেলাভূমি বের করতে পেয়ে আমরা খুবই আনন্দিত। আমাদের নতুন অভিজ্ঞতার সৃষ্টি হয়েছে। এতে করে আমাদের মেধার বিকাশ ঘটবে এবং  আমরা নতুত নতুন বিষয় সম্পর্কে জানতে পারবো এবং শিখতে পারবো।

আবদুর রব স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মিসেস শাফিয়া খাতুন বলেন, স্কুলের পড়াশুনার পাশাপাশি লেখালেখিসহ সামাজিক ও চারপাশের বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞানের প্রয়োজনীয়তা রয়েছে। এতো দিন এ থেকে শিক্ষার্থীরা অনেকটা বঞ্চিত ছিলো, তবে এখন আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেয়াল পত্রিকা বের করার মধ্যদিয়ে সেই সুযোগ গ্রহন করছে। এতে করে একদিকে যেমন শিক্ষার্থীরা তাদের মেধার বিকাশ ঘটাতে পারবে তেমনি তাদের ও স্কুলের সুনাম বয়ে আনতে পারবে।

তিনি আয়োজকদের ধন্যবাদ জানিয়ে শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত দেয়াল পত্রিকা বেলাভূমি তৈরির করা আশা প্রকাশ করেন।

//ছোটন সাহা/উপকূল বাংলাদেশ/ভোলা/১৯১১২০১৫//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য