ফানুস উড়ল আকাশে

ঐতিহ্যবাহী ফানুস উৎসবকলাপাড়া (পটুয়াখালী) : বুধবার রাতে পটুয়াখালীর কলাপাড়ার বেতকাটা গ্রামে উড়ানো হল ফানুস। বৌদ্ধ সম্প্রদায়ের ঐতিহ্যবাহী এই ফানুস উড়ানো উৎসব উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন। শুধু কলাপাড়ায় নয়, উপকূলসহ সারাদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই উৎসব অত্যন্ত জাকজমকপূর্ন পরিবেশে পালন করে।

প্রায় চার শতাধিক “ফানুস” (রাখাইন ভাষায় মিম্বু) উড়ানোর প্রস্তুতি ও বানানোর কৌশল দেখতে প্রতিটি পাড়ায় ভীড় করছে শতশত মানুষ। প্রবারণা উৎসবের দিন সমাপনোত্তর ফানুস উড়িয়ে বৌদ্ধরা বিশ্বের সকলের সুখ,শান্তিও সুখ কামনা করেন।

বৌদ্ধ ধর্মাবলম্বী আদিবাসী রাখাইনদের বিশ্বাস, স্বর্গের দেবরাজ ইন্দ্র কতৃক স্থাপিত গৌতম বুদ্ধের চুলামনি জাদীকে এই প্রবারনা তিথিতে দেবতারা এখনো পূজা করেন। তাই তারা প্রবারণা পূর্ণিমার দিন ফানুস উড়িয়ে পূজা করেন। ফানুস উড়ানোর অর্থ ঐ চুলামনি জাদীর প্রদীপ পূজা করা। মন্দিরে বুদ্ধকে প্রদীপ পূজা করা হয় প্রতিদিনই। কিন্তু স্বর্গের চুলামনি জাদীর উদ্দেশ্যে ফানুস উড়িয়ে আকাশে তুলে পূজা করেন তারা এই পূর্নিমা তিথিতে।

ছবি : মিলন কর্মকার রাজুর ফেইসবুক থেকে নেওয়া

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য