পূর্ব সুন্দরবনে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে বাহিনী প্রধান শিপন নিহত

প্রতীকী চিত্রশরণখোলা (বাগেরহাট) : সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে র‌্যাব-৮ ও বনদস্যু শিপন বাহিনীর মধ্যে বন্দুক যুদ্ধে বাহিনী প্রধান শিপন (৩০) নিহত হয়েছে। এসময় র‌্যাব ও পুলিশ ঘটনাস্থল থেকে ১৮টি আগ্নেয়াস্ত্রসহ বিপুল পরিমাণ গুলি উদ্ধার করে। বুধবার (২৮ অক্টোবর) ভোরে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে মিরগামারী পুরাতন ফরেষ্ট ক্যাম্প সংলগ্ন শ্যালার খাল এলাকায় এ ঘটনা ঘটে।

র‌্যাব-৮’র উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, শিপন বাহিনী সুন্দবনের চাঁদপাই রেঞ্জের বেড়িরখাল, নন্দবালা খাল, হারবাড়িয়ার খাল, শ্যালাগাং এবং পশুর নদী সংলগ্ন বিভিন্ন খালে ডাকাতি, নিরীহ জেলেকে অপহরণ ও মাছ ধরার ট্রলারে লুটপাট করে এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮’র অধিনায়ক লে. কর্ণেল ফরিদুল আলমের নেতৃত্বে র‌্যাবের একটি দল মিরগামারী পুরাতন ফরেষ্ট ক্যাম্পের শ্যালার খাল এলাকায় অভিযান চালায়। এ সময় র‌্যাবে’র উপস্থিতি টের পেয়ে র‌্যাবকে লক্ষ্য করে শিপন বাহিনী গুলি বর্ষন শুরু করে। এসময় র‌্যাবও পাল্টা গুলি চালায় উভয়ের মধ্যে প্রায় ৩০ মিনিট বন্দুক যুদ্ধে র‌্যাব ১৫০ রাউন্ড গুলি বিনিময় করে।

পরে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে বনদস্যুরা টিকতে না পেরে গভীর জঙ্গলে পালিয়ে যায়। পরবর্তীতে র‌্যাব ঘটনাস্থল ঘিরে ফেলে উর্ধ্বতন কর্তৃপক্ষ ও মোংলা থানায় অবহিত করে।

পরে মোংলা থানা পুলিশের সহযোগিতায় ঘটনা স্থলে তল্লাশী চালিয়ে এক বনদস্যুর মৃত দেহ উদ্ধার করে। এছাড়া ঘটনাস্থলে তল্লাশী চালিয়ে কাটা বন্দুক ০২টি, একনলা বন্দুক ০৭টি, দোনালা বন্দুক ০২টি, ওয়ান শুটারগান ০৫ টি, .২২ এয়ার রাইফেল ০২ টি, দেশীয় তৈরী ধারালো অস্ত্র ০৫টি, বন্দুকের তাজা কার্তুজ ১৩টি,.২২ রাইফেলের গুলি ১৪৫ রাউন্ড, এয়ারগানের গুলি ১২২টি, বন্দুকের ফায়ারকৃত কার্তুজ ৪৩ টি, বান্ডুলিয়ার ০২ টি, মোবাইল সেট ০১ টি, সীমকার্ড ০১টি, টর্চ লাইট ০২টি, চাঁদা আদায়ের কার্ড হিসেবে ব্যবহৃত লেমিনিটিং করা বিভিন্ন মানের ২৩৪ টাকা এবং বিপুল পরিমান মালামাল উদ্ধার করে। উপস্থিত জেলেরা গুলিবিদ্ধ মৃত দেহটি বনদস্যু শিপন বাহিনীর প্রধান শ্রী শিপন মাতবরের বলে সনাক্ত করে।

নিহত শিপন বাগেরহাট জেলার মোংলা উপজেলার রনজিত মাতুব্বরের পুত্র বলে জানা যায়। এছাড়া শিপনের ঝালকাঠি জেলার কাঁঠালিয়া থানাও বাড়ী রয়েছে বলে জেলেরা জানিয়েছে।  এ ব্যাপারে র‌্যাব-৮’র উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, উদ্ধরকৃত আগ্নেয়াস্ত্র ও শিপনের মৃত দেহ মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে মোংলা থানা অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমান জানায়, এ ঘটনায়  র‌্যাব বাদী হয়ে দুটি মামলা দায়ের করেছে এবং মৃত দেহ ময়না তদন্তের জন্য বাগেরহাট মর্গে প্রেরণ করা হয়েছে।

//শেখ মোহাম্মদ আলী/উপকূল বাংলাদেশ/শরণখোলা-বাগেরহাট/২৮১০২০১৫//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য