২৫ সেপ্টেম্বর থেকে মা ইলিশ ধরা বন্ধ, কাউখালীতে জেলে সমাবেশ

ইলিশের প্রতীকী চিত্রকাউখালী (পিরোজপুর) : ইলিশ প্রজনন মৌসুমের মা ইলিশ ধরার নিষেধাজ্ঞা সফল করার লক্ষ্যে পিরোজপুরের কাউখালীতে পাঁচটি ইউনিয়নে জেলে সমাবেশ ও ব্যাপক প্রচারনা চালাচ্ছে মৎস্য বিভাগ।
এ উপলক্ষে মঙ্গলবার উপজেলার পাঙ্গাসিয়া,সুবিদপুর,সোনাকুর,ধাবরীতে সমাবেশ হয়। সমাবেশেউপজেলার বিভিন্ন এলাকার শত শত জেলে অংশ নেয়।জেলে সমাবেশে বক্তব্য উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা, মৎস্য কর্মকর্তা ফনি ভুষন পাল সহ হানীয় জনপ্রতিনিধি ও মৎস্যজীবী নেতারা। নিষেধাজ্ঞার সময়ে জেলেদের মৎস্য আইন মেনে চলার আহব্বান জানান বক্তারা।

ইলিশ প্রজননের জন্য ২৫ সেপ্টম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ১৫ দিন মা ইলিশ ধরা, মজুত ও বিপণন নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নিষেধাজ্ঞাকালীন এসব কর্মকান্ডের জন্য আটক ব্যক্তিকে  সর্বোচ্চ ২বছর পর্যন্ত কারাদন্ড এবং কমপক্ষে ৫ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

অধিদপ্তরের কর্মকর্তারা আরও জানান, নিষেধাজ্ঞাকালীন যাতে কেউ আইন ভাঙতে না পারে, সে জন্য মৎস্য অধিদপ্তর ও উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওযা হয়েছে।

কাউখালী উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা জানান, এ কর্মসূচি বাস্তবায়নে প্রচার ও সচেতনতামূলক সভা কাজ চলছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

//রবিউল হাসান রবিন/উপকূল বাংলাদেশ/কাউখালী-পিরোজপুর/২৩০৯২০১৫//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য