উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প

উপকূলের তরুণ সাংবাদিক ছোটন সাহা প্রান্তিক মানুষের সঙ্গে

ঢাকা: যেখানে খবর, সেখানে উপস্থিত তিনি। খবরের খোঁজে ছুটে চলেন তিনি। তৈরি করেন প্রান্তিক জনগোষ্ঠীর শেকড়ের খবর। আর সে খবর তাৎক্ষণিক পৌঁছে দেন পাঠকের চোখের সামনে। তিনি আর কেউ নন; দ্বীপ জেলা ভোলার উদীয়মান তরুণ সাংবাদিক ছোটন সাহা।

উপকূলের প্রান্তিক জনপদ ঘুরে যেসব সাংবাদিক বিশেষ প্রতিবেদন লেখেন, তাদের মধ্যে ছোটন সাহা অন্যতম। দ্বীপজেলা ভোলার তরুণ উদীয়মান এক সংবাদকর্মী তিনি। বিপন্ন উপকূল নিয়ে একের পর এক সংবাদ পরিবেশন করে ইতোমধ্যে বেশ আলোচনায় চলে আসছেন তিনি।

বাঁধে আশ্রিত জনবসতি, ঠিকানাহীন ছিন্নমূল মানুষের গল্প, মেঘনা পাড়ে শিশু এবং মানতা সম্প্রদায়ের জীনচিত্র নিয়ে অসংখ্য প্রতিবেদন উঠে এসেছে তার লেখনিতে। ভোলা জেলার দুর্গম জনবসতিপূর্ন এমন চরাঞ্চল নেই; যেখানে তার পা পড়েনি। জীবনের ঝুঁকি নিয়ে ইঞ্জিনচালিত ট্রলারে ছুটে চলেন মেঘনা ও তেতুলিয়ার এক প্রাপ্ত থেকে অন্য প্রান্তে।

ঘূর্ণিঝড় সিডর, আইলা, রেশমি, কোমেনসহ অসংখ্য ঝড়ে বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্থ মানুষের চিত্র তুলে ধরেছেন তিনি। তাদের ঘুরে দাঁড়ানোর অধরা গল্প পাঠকের কাছে তুলে ধরেছেন টেলিভিশন ও অনলাইন মিডিয়ায়। ঈদের আনন্দ ম্লান? ঈদেও দু’মুঠো খাবার জুটেনা বঞ্চিত মানুষের! সেসব অভাবী মানুষের কথা উঠে এসেছে তার লেখায়। ঘূর্ণিঝড়সহ যেকোন দুর্যোগের খবর এলে জীবনের ঝুঁকি নিয়ে অতিদ্রুত পৌঁছে যান ঘটনাস্থলে। টেলিভিশন দর্শক ও অনলাইন মিডিয়ার পাঠকদের জানিয়ে দেন সর্বশেষ আপডেট।

উপকূলের তরুণ সাংবাদিক ছোটন সাহা

ছোটন সাহা তার সাংবাদিকতার স্বল্প সময়ে জেলেদের সুখ-দু:খ এবং জেলে জীবন নিয়ে ১০ পর্ব, সীমানা বিরোধ নিয়ে ৩ পর্ব, সিডর ও জীবন নিয়ে ৫ পর্ব, দ্বীপের জীবন নিয়ে ৭ পর্ব, জলদস্যুদতা নিয়ে ৪ পর্ব, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে একাধিক পর্বের রিপোর্ট করে করেছেন; যা পাঠক মহলে ব্যাপক প্রশংসা অর্জিত হয়েছে। এছাড়াও তিনি জলবায়ু পরির্বতন ঝুঁকি, সীমানা বিরোধ, কৃষি, অপরাধ, উন্নয়ন, স্বাস্থ্যসেবা এবং আশ্রয়ন কেন্দ্র নিয়ে রিপোর্ট করে সুনাম অর্জন করেছেন।

২০০৫ সালের দিকে তিনি সাংবাদিকতা শুরু করেন। শুরুতেই তিনি বরিশাল থেকে প্রকাশিত দৈনিক দক্ষিনাঞ্চল পত্রিকার সাথে যুক্ত হন। পরে ভোলা থেকে প্রকাশিত আজকের ভোলার বার্তা সম্পাদক হিসাবে দায়িত্ব গ্রহনের পর সাপ্তাহিক-২০০০ কাজ করেন।

২০১০ সালে তিনি বাংলানিউজের ভোলা প্রতিনিধি হিসাবে কাজ শুরু করেন। একই বছর দেশটিভিতে কাজ শুরু করেন। জাতীয় গণমাধ্যম হিসাবে বাংলানিউজ ও দেশটিভি তার বর্তমান কর্মস্থল। আর স্থানীয় দৈনিক আজকের ভোলার বার্তা সম্পাদকের দায়িত্বও পালন করছেন। এর আগে বিভিন্ন সময়ে তিনি দৈনিক ভোরের অঙ্গীকার, বরিশাল বার্তা, দৈনিক খোলা কাগজ এবং দুই তিনটি সাপ্তাহিক পত্রিকায় কাজ করেন।

সাংবাদিকতা বিষয়ে তিনি পিআইবি, টিআইবি, কোস্টাল বাংলাদেশ থেকে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেন। এসব প্রশিক্ষণের মধ্যে অনুসন্ধানী সংবাদিকতা, জলবাযু পরিবর্তন ও তথ্য সংগ্রহের কৌশলসহ গুরুত্বপূর্ন বিষয় ছিলো। তিনি ভোলা প্রেসক্লাবের সদস্য এবং ভোলা রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ২০১৭ সালের দিকে তিনি ‘সংবাদ সংগ্রহের কৌশল বিষয়ে’ জেলার ৫০ জন তরুন সাংবাদিককে প্রশিক্ষন দিয়েছেন।

উপকূলের তরুণ সাংবাদিক ছোটন সাহা

ঝড়ের সময় তিনি ছুটে গিয়েছেন ক্ষতিগ্রস্থ মানুষের কাছে। তুলে ধরেছেন ক্ষতিগ্রস্থ মানুষের আর্তি। দুর্যোগকালীন মানবিক প্রতিবেদন পত্রিকায় ও টিভিতে ফলাও করে প্রচার হয়েছে। যা কেন্দ্রীয় পর্যায়ে সাড়া ফেলেছে। পানিবন্দী মানুষের করুন চিত্র তুলে ধরে তিনি। এছাড়াও জেলে, কৃষক, দিন মজুর ও অসহায় নারী নিয়ে রিপোর্ট করেছেন। প্রতিনিয়ত তিনি ছুটে চলেছেন উপকূলের বিপন্ন পথে। এরমধ্যে রামদাসপুর, মদনপুর, মেদুয়া, হাজিপুর, গাজীপুর চর, কচুয়াখালীর চর, কুরকী-মুকরী, চর পাতিলা, ঢালচর, চর জহির উদ্দিন, মাঝের চর, কলাতলীর চর, ঢালচর, চর উড়িল, সিকদারের চর, গাগুরিয়ার চর অন্তত ২৫টি চর ঘুরে রিপোর্ট করেছেন। এসব রিপোর্ট ব্যাপক সাড়া পড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাংবাদিক ছোটন সাহা বলেন, আমি এরআগে উপকূল নিয়ে কাজ করিনি। বাংলাদেশের সমগ্র উপকূল নিয়ে কর্মরত উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু ভাইকে দেখে উপকূল নিয়ে কাজ করার আগ্রহ সৃষ্টি হয়। সেই থেকে কাজ শুরু করি। এখনও তাকে অনুসরণ করি। পাঠকদের দোয়া এবং ভালোবাসায় উপকূল নিয়ে আরো বেশী বেশী রিপোর্ট করতে চাই যার মাধ্যমে উপকূল সমগ্র দেশের কাছে আলোকিত হয়ে উঠবে। উপকূল নিয়ে কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

//প্রতিবেদন/২৩০৪২০১৮//


এ বিভাগের আরো খবর...
বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক বরগুনায় বাণিজ্যিক সূর্যমুখী চাষে লাভবান কৃষক
পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন পাইকগাছার পড়ুয়ারাদের প্রকৃতিপাঠ, সবুজে গড়ছে জীবন
কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’ কমলনগরে পড়ুয়াদের সবুজ জগত, অনুপ্রেরণায় ‘সবুজ উপকূল’
শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন শ্যামনগরে পড়ুয়ারা গড়ে তুলেছে পরিবেশ সুরক্ষা আন্দোলন
জনতার প্রিয় মানুষ এমপি মুকুল জনতার প্রিয় মানুষ এমপি মুকুল
একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’ একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’
‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার ‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার
কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত
তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু

উপকূলের উদীয়মান সংবাদকর্মী ছোটন সাহা’র ছুটে চলার গল্প
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)