কমলনগরের ফজু মিয়ারহাট উচ্চ বিদ্যালয়ে দেয়াল পত্রিকা বেলাভূমি’র আরও একটি সংখ্যা প্রকাশ

দেয়াল পত্রিকা বেলাভূমি হাতে পড়ুয়ারা

কমলনগর, লক্ষ্মীপুর : “তারুণ্যে উপকূল” স্লোগানে আলোকাযাত্রা দলের উদ্যোগে চারপাশের জগৎ সম্পর্কে লিখে ২০ই মে রোজ শনিবার উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের কমলনগরের ফজু মিয়ারহাট উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজে বের হলো উপকূল পড়ুয়াদের সবচেয়ে জনপ্রিয় দেয়াল পত্রিকা “বেলাভূমি”।

বিদ্যালয়ের আশপাশের নানান তথ্যের প্রতিফলন ঘটে খুদে সংবাদকর্মীদের কোমল হাতের লেখালেখিতে। যেখানে উঠে আসে পড়ুয়াদের বিচরণ করা জন্মস্থানের নানান সমস্যা আর সম্ভাবনা। ওরা শুধু লিখেনি, ওরা এঁকেছে, ওরা দেয়ালপত্রিকা সাজিয়েছে, ওরা আবার নিজেরাই সম্পাদনা করে বের করলো “বেলাভূমি”।

মে-জুন পত্রিকাটির বিষয় নির্ধারণ করা হয় “উপকূলের কণ্ঠস্বর”। এতে চারপাশের বিষয়গুলো লিখেছে ওরা। আর এর মাধ্যমেই ওরা বেড়ে উঠছে সৃজনশীল হয়ে। যে বিষয়গুলো বেলাভূমিতে স্থান দখল করে সেগুলো হচ্ছে, মেঘনার ভাঙ্গনে ঘনবসতি, বিদ্যুৎ সংকট, আমাদের শিক্ষা জীবন, ইংরেজি শিক্ষার গুরুত্ব, সবুজ লাগাই জীবন বাঁচাই, কৃষকের ভাগ্য দখল, গ্রাম্য জীবন, আমাদের বিদ্যালয়, আমার ভবিষ্যৎ এর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো। যা তাদের মত প্রকাশে এক নতুন মাত্রা বললে চলে।

সংখ্যাটির সম্পাদকের দায়িত্বে ছিলো বিদ্যালয়ের শিক্ষার্থী শাহরিয়ার নাসিফ। এসম্পর্কে বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ আল আমিন লেন, সৃজনশীলতার জন্য লেখালেখি অপরিহার্য। এখানের সৃজনশীল লেখালেখি চর্চার সাথে অন্য কিছুর তুলনা হয় না। এ বিষয়ে এলাকার কৃতি সন্তান মোঃ ইছমাইল হোসেন রুবেল বলেন, আমার এলাকার পিছিয়ে জনপদের এই বিদ্যালয়টিতে বেলাভূমি’র ২য় সংখ্যা বের হচ্ছে তা আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখে বেশ আনন্দ অনুভব করেছি। নিশ্চয় বেলাভূমিতে লেখালেখি করে আমার এলাকার পড়ুয়াদের মেধা আরো বিকশিত হবে।

দেয়ালপত্রিকাটি প্রকাশে বিশেষ সহযোগিতায় আলোকযাত্রা লক্ষ্মীপুর দলের দলনেতা জুনাইদ আল হাবিব, আলোকযাত্রা হাজিরহাট দলের জাহিদ হাসান তুহিন, ফজলে রাব্বি রবিন, মোঃ রাকিব হোসেন।

//প্রতিবেদন/২০০৫২০১৭//

রফিকুল ইসলাম মন্টু

রফিকুল ইসলাম মন্টু

উপকূল অনুসন্ধানী সাংবাদিক। বাংলাদেশের সমগ্র উপকূলের ৭১০ কিলোমিটার জুড়ে তার পদচারণা। উপকূলীয় ১৬ জেলার প্রান্তিক জনপদ ঘুরে প্রতিবেদন লিখেন। পেশাগত কাজে স্বীকৃতি হিসাবে পেয়েছেন দেশীয় ও আন্তর্জাতিক অনেকগুলো পুরস্কার।
পাঠকের মন্তব্য