আলোকযাত্রা সুবর্ণচর দলের যাত্রা শুরু, পরিকল্পনা গ্রহন

- প্রতিবেদন উপকূল বাংলাদেশ

আলোকযাত্রা সুচর্ণচর দলের সদস্যগণ

সুবর্ণচর, নোয়াখালী : পথচলা শুরু করলো আলোকযাত্রা সুবর্ণচর দল। সদস্যদের সম্মতিতে নির্বাচন করা হয়েছে দলের নেতৃত্ব। প্রণয়ন করা হয়েছে দলের ২০১৭ সালের কর্মপরিকল্পনা। দলের সদস্যরা এ বছর দশটি কাজ সম্পন্ন করবে।

দল গঠণ উপলক্ষে ১৭ এপ্রিল ২০১৭ সোমবার দুপুরে নোয়াখালীর সুবর্ণচরের প্রাণকেন্দ্র চরবাটা খাসেরহাট উচ্চ বিদ্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় নোয়াখালী সরকারি কলেজ, সৈকত ডিগ্রী কলেজ আর চরবাটা খাসেরহাট উচ্চ বিদ্যালয়ের ২০জন পড়ুয়া। নোয়াখালী সরকারি কলেজের ছাত্র আকবর হোসেনকে দলনেতা-১, চরবাটা খাসেরহাট উচ্চ বিদ্যালয়ের সুমাইয়া আফরিন মুনাকে দলনেতা-২ এবং একই বিদ্যালয়ের অভি মজুমদারকে দলনেতা-৩ নির্বাচন করা হয়।

সভায় উপস্থিত সদস্যদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন স্থানীয় সৈকত ডিগ্রি কলেজের শিক্ষক ও সাংবাদিক রনজিৎ চন্দ্র কুরী এবং দৈনিক যায়যায়দিন প্রতিনিধি আব্দুল বারী বাবলু। তারা বলেন, এই সৃজনশীল উদ্যোগের সঙ্গে আমরা থাকবো। যে চর্চাগুলো নিয়ে আলোচনা হলো, তা চালিয়ে যাওয়া অত্যন্ত জরুরি। এরফলে পড়ুয়ারা মানুষের মত মানুষ হয়ে গড়ে উঠবে। ওদের জ্ঞান ও সৃজনশীল মেধা বিকাশে সহায়ক হবে এই উদ্যোগ।

সৈকত ডিগ্রি কলেজের শিক্ষক ও সাংবাদিক রনজিৎ চন্দ্র কুরী বলেন, শিক্ষার্থীদের এ ধরণের উদ্যোগের পাশে থাকতে চাই। তোমাদের এই উদ্যোগ চালিয়ে নিতে যখন যা প্রয়োজন, আমাকে জানালে সাধ্যমত ব্যবস্থা গ্রহনের চেষ্টা করবো। তিনি তাৎক্ষণিকভাবে ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসে স্কুল ও কলেজের ক্যাম্পাসে লাগানোর জন্য ১০০ গাছের চারা এবং পাঠাগারের জন্য বই প্রদানের আশ্বাস দেন। সভা শেষ পর্যায়ে তিনি আলোকযাত্রা সুবর্ণচর দলের প্রয়োজনীয় খাতাপত্র, ফাইল ইত্যাদি কিনে দেন।

এর আগে উপকূল-সন্ধানী সাংবাদিক ও উপকূল জুড়ে আলোকযাত্রা দল প্রসারের উদ্যোক্তা রফিকুল ইসলাম মন্টু দলের কার্যক্রম নিয়ে বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেন। তিনি বলে, পড়ুয়ারা নিজেদের সাধ্যমত ছোট ছোট কাজগুলো অব্যাহত রাখলেই সমাজে বড় পরিবর্তন আসতে পারে। এসো, আমরা ছোট কাজ করি, বড় পরিবর্তনের অপেক্ষায় থাকি।

আলোচনার পর পড়ুয়াদের পক্ষে অভিমত তুলে ধরে নবম শ্রেণীর সুমাইয়া আফরিন মুনা, অষ্টম শ্রেণীর ইমন রশিদ, নবম শ্রেণীর পুজা মজুমদার, অষ্টম শ্রেণীর আতিকুর কলিম ও নবম শ্রেণীর অভি মজুমদার। ওরা আলোকযাত্রা দলের কার্যক্রম চালিয়ে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করে। ওরা উল্লেখ করে,এ কাজগুলো আমাদের জীবনের জন্য অত্যন্ত জরুরি। আমরা সবাই মিলে কাজগুলো অব্যাহত রাখবো।

সবার আলোচনা ও সম্মতিতে আলোকযাত্রা সুবর্ণচর দলের এগারোটি কাজ নির্ধারণ করা হয়। ১. দল বছরে ২টি দেয়াল পত্রিকা বের করবে।একটি ডিসেম্বরে মহান বিজয় দিবস উপলক্ষে, অপরটি এরআগে সুবিধাজনক সময়ে। ২. পাঠাগার স্থাপনের লক্ষ্যে দলের সদস্যরা পহেলা মে থেকে নিজেদের ঘরে পড়ে থাকা ৫টি করে বই জমা করবে। ৩. দলের সদস্যরা এ বছর শুদ্ধ বানানের ক্লাস আয়োজন করবে ৪টি। ৪. দলের সদস্যরা পহেলা মে থেকে প্রতিমাসের ১ তারিখে স্কুল ও কলেজের মাঠ পরিস্কার করবে। ৫. দলের উদ্যোগে ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে স্কুল ও কলেজ ক্যাম্পাসে ১০০ গাছের চারা লাগাবে। ৬. মহান বিজয় দিবস উপলক্ষে দল আলোচনা সভার আয়োজন করবে। ৭. মহান বিজয় দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ৮. একই দিবসে ছবি অাঁকা প্রতিযোগিতার আয়োজন করবে। ৯. একই দিবসে ঘুড়ি উৎসব, ছেলেদের কাবাডি এবং মেয়েদের কানামাছি প্রতিযোগিতার আয়োজন করবে। ১০. দলের সদস্যরা ২৮ এপ্রিল প্রকৃতি দেখা কর্মসূচির আওতায় সূর্যমূখী বাগান দেখতে যাবে। ১১. ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবসে শিক্ষা উপকরণ বিনিময় করবে।

প্রসঙ্গত, আলোকযাত্রা উপকূলের পড়ুয়াদের জ্ঞান ও সৃজনশীল মেধাবিকাশ সংগঠণ। প্রান্তিক জনপদের পিছিয়ে থাকা শিক্ষার্থীরা নিজেদের জীবনদক্ষ এবং তথ্য সমৃদ্ধ করে গড়ে তুলতে এই সংগঠণে যুক্ত হচ্ছে। নিজেদের সাধ্য অনুযায়ী ছোট ছোট কাজ বাস্তবায়নের উদ্যোগ নিচ্ছে তারা। উপকূল-সন্ধানী রফিকুল ইসলাম মন্টু আলোকযাত্রা দলের উদ্যোক্তা।

//প্রতিবেদন/১৭০৪২০১৭//


এ বিভাগের আরো খবর...
তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি
‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে ‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে
‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা ‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা
উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক
উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’ উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম
লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি
আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি

আলোকযাত্রা সুবর্ণচর দলের যাত্রা শুরু, পরিকল্পনা গ্রহন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)