কমলনগরের হাজিরহাটে আলোকযাত্রা দলের যাত্রা শুরু

- জুনাইদ আল হাবিব

আলোকযাত্রা-হাজীরহাট দল

কমলনগর, লক্ষ্মীপুর : “এসো বিকশিত হই, আলোকিত জীবন গড়ি” এই স্লোগান সামনে রেখে উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের কমলনগরের হাজিরহাটে গঠিত হলো ‘‘আলোকযাত্রা-হাজিরহাট দল’’।

শনিবার ১৫ই এপ্রিল বিকেল ৩টায় উপজেলার প্রাণকেন্দ্র হাজিরহাটে অবস্থিত তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোকযাত্রা দল গঠণের লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়। সভায়  আলোকযাত্রা হাজীরহাট দলের নেতৃত্ব নির্বাচন ও কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। সভার শুরুতে আলোকযাত্রা দলের গঠণ প্রক্রিয়া ও কার্যক্রম বিষয়ে আলোকপাত করেন উপকূল বন্ধু ও উপকূল-সন্ধানী সংবাদকর্মী রফিকুল ইসলাম মন্টু।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমলনগর প্রেসক্লাব সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদ, খুদে সংবাদকর্মী ও লক্ষ্মীপুর সরকারি কলেজের শিক্ষার্থী জুনাইদ আল হাবিব ও আলোকযাত্রা দলে সম্পৃক্ত হতে ইচ্ছুক কলেজ ও স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা।

উপকূল পড়ুয়াদের সংগঠন আলোকযাত্রা দল। কলেজ ও স্কুল পড়ুয়ারা নতুন স্বপ্ন, নতুন উদ্দীপনা নিয়ে যুক্ত হচ্ছে এই দলে। ঘটছে তারুণ্যের সম্মিলন। এর মাধ্যমে লেখালেখি ও বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশ নিচ্ছে তারা। তারা নিজেরাই নির্ধারণ করছে আলোকযাত্রা দলের বাৎসরিক কর্মপরিকল্পনা। যেখানে রয়েছে, দেয়াল পত্রিকা প্রকাশ, শুদ্ধ বাংলা চর্চার ক্লাস, প্রকৃতি দেখা, খেলাধুলা চর্চা, দিবস পালন, সংস্কৃতি চর্চা, তথ্য-প্রযুক্তি চর্চা, শিষ্টাচার শিক্ষা, গাছ লাগানো ও পরিচর্যা, শিক্ষা উপকরণ বিনিময়, পরিচ্ছন্নতা অভিযান, পাঠাগার ও বইপড়া ইত্যাদি। আলোকযাত্রা হাজীরহাট দলের সদস্যরাও প্রতিমাসে একটি করে এসব কর্মসূচি পালন করবে।

এসময় উপকূল বন্ধু ও আলোকযাত্রার কেন্দ্রীয় সমন্বয়কারী রফিকুল ইসলাম মন্টু বলেন, আলোকযাত্রাই আলো ছড়াবে উপকূলের পড়ুয়াদের মাঝে। লেখালেখি ও বিভিন্ন সৃজনশীল কার্যক্রমে অংশ নেওয়ার মাধ্যমেই পড়ুয়ারা তাদের প্রতিভাকে খুব সহজে বিকশিত করতে পারে। এজন্য আমাদের হতাশ না হয়ে ধৈয্য ধারণ করে ক্রমান্বয়ে কাজগুলো চালিয়ে যেতে হবে। ফলেই আসবে স্বার্থকতা।

কমলনগর উপজেলা প্রেসক্লাব সভাপতি ও আলোকযাত্রা উপদেষ্টা মন্ডলীর সদস্য সাজ্জাদুর রহমান সাজ্জাদ বলেন, আলোকযাত্রা দলের সদস্যদের জন্য রইলো অনেক অনেক শুভ কামনা। সাংগঠনিক কার্যক্রম চালিয়ে নিতে আলোকযাত্রার সদস্যদের জন্য সব ধরণের সহযোগিতা করা হবে।

সভায় পড়ুয়ারা নিজেদের চেষ্টায় কাজ করার অভিপ্রায় নিয়ে তারা সিদ্ধান্ত গ্রহন করে আলোকযাত্রা দল গঠণের। সবার সিদ্ধান্তে উপকূল ডিগ্রী কলেজের একাদশ শ্রেণির ফজলে রবিনকে দলনেতা-১, তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির নুসরাত জেবিন জেসিয়াকে দলনেতা-২ এবং হাজিরহাট মিল্লাত একাডেমি শিক্ষার্থী মো. শাওনকে দলনেতা-৩ নির্বাচন করা হয়।

সভার অভিজ্ঞতা সম্পর্কে নিজ অনুভূতি প্রকাশ করে, উপকূল ডিগ্রী কলেজের দ্বাদশ শ্রেণির হৃদয় মজুমদার, একই কলেজের একই শ্রেণির জাহিদ হাসান তুহিন, একাদশ শ্রেণির আরিফুল ইসলাম তারেক, তোয়াহা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী শাহিনুর আক্তার শানু, নুসরাত জেবিন জেসিয়া ও রাবেয়া বশরি।

তারা বললো, পড়ুয়াদের সৃজনশীল সংগঠন আলোকযাত্রা দলের ছায়াতলে আসতে পেরে আমরা আনন্দিত। আলোকযাত্রার কার্যক্রমগুলো আমাদের পুরো জীবনের সঙ্গেই সাদৃশ্যপূর্ণ। যা আমরা অনুসরণ করলে আদর্শবান ও তথ্যে সমৃদ্ধ হয়ে সৃজনশীল ব্যক্তি হওয়া সম্ভব।

//প্রতিবেদন/১৫০৪২০১৭//


এ বিভাগের আরো খবর...
তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি
‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে ‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে
‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা ‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা
উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক
উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’ উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম
লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি
আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি

কমলনগরের হাজিরহাটে আলোকযাত্রা দলের যাত্রা শুরু
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)