স্বাধীনতা দিবসে ভোলার এ. রব স্কুল এন্ড কলেজে দেয়াল পত্রিকা বেলাভূমি’র অন্যরকম মেলা

- ছোটন সাহা

দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রদর্শনী

ভোলা : দ্বীপ জেলা ভোলা শহরে মহান স্বাধীনতা দিবসে দেয়াল পত্রিকা বেলাভূমি’র অন্যরকম মেলা অনুষ্ঠিত হয়ে গেল। ব্যতিক্রমী এ মেলার আয়োজন করে ভোলার এ রব স্কুল এন্ড কলেজ। প্রতিষ্ঠানের চত্বরে খুদে লিখিয়েরা তাদের লেখায় প্রকাশিত দেয়াল পত্রিকা নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। এ আয়োজনে একইসঙ্গে ১৪টি দেয়াল পত্রিকা আত্মপ্রকাশ করে। পড়ুয়ারা দেয়াল পত্রিকা নিয়ে শোভাযাত্রা শেষে আলোচনা সভায় মিলিত হয়।

শিক্ষক, অভিভাবক, অতিথিবৃন্দ এবং পড়ুয়ারা সকলেই এ আয়োজনকে ব্যতিক্রমী আয়োজন বলে উল্লেখ করলেন। একসঙ্গে এতগুলো দেয়াল পত্রিকা গোটা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করেছে। যা সবার কাছেই স্মরণীয় হয়ে থাকবে। পড়ুয়ারা দেয়াল পত্রিকায় লিখতে পেরে আনন্দিত। ওরা চায় বিদ্যালয় থেকে নিয়মিত দেয়াল পত্রিকা বের করতে।

রোববার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভোলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান আবদুর রব স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা একইসঙ্গে ১৪টি দেয়া পত্রিকা প্রকাশ করে। দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যে দেয়াল পত্রিকা প্রদর্শন ছিল অন্যতম আকর্ষন।

ষষ্ট শ্রেনী থেকে দশম শ্রেনীর শিক্ষার্থীরা গ্রুপে বিভক্ত হয়ে ‘স্বাধীনতা দিবস সংখ্যা’ হিসাবে ‘বেলাভূমি’ নামের দেয়াল পত্রিকা বের করে। পরে বিজয়ী পত্রিকা এবং সেরা লেখকদের পুরস্কৃত করা হয়।

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে শিক্ষার্থীরা নিজেরা নিজেদের লেখা প্রতিবেদন, কবিতা, গল্প প্রকাশ করে। সম্পাদনার দায়িত্বও পালন করে এ ক্ষুদে শিক্ষার্থীরা।

এদিকে বর্নাঢ্য এ দেয়াল পত্রিকা পরিদর্শন করেন প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি এবং ভোলা পৌরসভার মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনির। এ সময় প্রতিষ্ঠানে অধ্যক্ষ সাফিয়া খাতুনসহ শিক্ষকগন উপস্থিত ছিলেন।

দেয়াল পত্রিকা বেলাভূমি’র প্রদর্শনী

দেয়াল পত্রিকার প্রদিশর্নী প্রতিযোগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন, এটিএন বাংলা ভোলা প্রতিনিধি আহাদ চৌধূরী তুহিন, ভোলা প্রেসক্লাব সম্পাদক সামস উল আলম মিঠু, ভোলা রিপোর্টার্স ইউনিটির যুগ্ম সম্পাদক ছোটন সাহা এবং টবগী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক অসীম আচার্য্য শান্ত।

এর আগে সকালে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি জানায়। এ সময় প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভিন্ন শ্রেনীপেশার মানুষ অংশগ্রহন করেন।

//প্রতিবেদন// ২৭০৩২০১৭//


এ বিভাগের আরো খবর...
পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে
আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে
‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ ‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ
পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত
অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান
ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান
ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়! ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়!
মিজানের বাঁচার আকুতি! মিজানের বাঁচার আকুতি!
হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন
উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন

স্বাধীনতা দিবসে ভোলার এ. রব স্কুল এন্ড কলেজে দেয়াল পত্রিকা বেলাভূমি’র অন্যরকম মেলা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)