খুলনার পাইকগাছায় টাউন মাধ্যমিক বিদ্যালয়ে বেলাভূমি’র যাত্রা

- প্রতিবেদন উপকূল বাংলাদেশ

প্রকাশের পর পড়ুয়াদের হাতে বেলাভূমি

পাইকগাছা, খুলনা : খুলনা জেলার পাইকগাছা উপজেলা সদরের টাউন মাধ্যমিক বিদ্যালয়ের পড়ুয়ারা যুক্ত হলো দেয়াল পত্রিকা বেলাভূমি’র যাত্রায়। ২৫ জানুয়ারি ২০১৭ বুধবার পড়ুয়াদের অংশগ্রহনে এ বিদ্যালয়ে ব্যতিক্রমীধারার এই দেয়াল পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। বিদ্যালয় কর্তৃপক্ষের আশাবাদ, এই বিদ্যালয়ে নিয়মিত বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত থাকবে।

উপকূল জুড়ে ব্যতিক্রমীধারার দেয়াল পত্রিকা বেলাভূমি’র উদ্যোক্তা উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতা বাড়ানো আর সৃজনশীল মেধা বিকাশের লক্ষ্যে বেলাভূমি’র প্রকাশনা অব্যাহত রাখার দাবি পড়ুয়াদের। আর তাদের এ দাবি পূরণে সর্বাত্মক সহায়তা দেয়ার অঙ্গীকার করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। প্রকাশের পর পড়ুয়ারা দেয়াল পত্রিকা বেলাভূমি তুলে দেয় বিদ্যালয়ের শিক্ষকগণের হাতে। এ সময় তারা বলেন, এই বিদ্যালয় থেকে বেলাভূমি’র যাত্রা শুরু হলো। বিদ্যালয়ের শিক্ষার্থীরা সুন্দর একটি দেয়াল পত্রিকা তৈরি করেছে। এর মধ্যদিয়ে ওদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটেছে। আগামীতে এর প্রকাশনা অব্যাহত থাকবে।

পত্রিকাটি প্রকাশের আগে বিদ্যালয়ের ৩৫জন শিক্ষার্থীকে নিয়ে দেয়াল পত্রিকা তৈরির কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালা পরিচালনা করেন উপকূল-সন্ধানী সাংবাদিক ও উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রধান রফিকুল ইসলাম মন্টু। এতে সর্বাত্মক সহযোগিতা করেন প্রেসক্লাব পাইকগাছার সভাপতি ও এসডাব্লিউ নিউজের সম্পাদক প্রকাশ ঘোষ বিধান। কর্মশালায় উপকূল অঞ্চলের লেখালেখির বিষয় এবং দেয়াল পত্রিকা তৈরির কর্মকৌশল নিয়ে আলোচনা হয়।

কর্মশালার পরে অংশগ্রহনকারীরা প্রতিবেদন লেখার বিষয় নির্ধারণ করে। প্রত্যেকের লেখা জমা হওয়ার পর তা নির্বাচিত সম্পাদনা পরিষদ বাছাই করে। সেসব লেখা দিয়েই তৈরি হয় বেলাভূমি। পত্রিকাটির প্রথম সংখ্যার সম্পাদকের দায়িত্বে ছিল বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী ঐশী চক্রবর্ত্তী। সম্পাদনা পরিষদের ছিল আরও পাঁচ পড়ুয়া।

জীবনে প্রথম পত্রিকার সম্পাদকের দায়িত্ব পাওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে ঐশী বললো, এটা একটা ব্যতিক্রমী কাজ। লেখালেখির মাধ্যমে আমরা চারপাশের বিষয় সম্পর্কে জানতে পারছি। জ্ঞান আহরণ করতে পারছি। নিয়মিত এই পত্রিকা বের করতে চাই।

//প্রতিবেদন/২৫০১২০১৬//


এ বিভাগের আরো খবর...
পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে
আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে
‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ ‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ
পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত
অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান
ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান
ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়! ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়!
মিজানের বাঁচার আকুতি! মিজানের বাঁচার আকুতি!
হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন
উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন

খুলনার পাইকগাছায় টাউন মাধ্যমিক বিদ্যালয়ে বেলাভূমি’র যাত্রা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)