সবুজ উপকূল-২০১৬ কেন্দ্রীয় অনুষ্ঠানে যোগদান, অন্যরকম অভিজ্ঞতা

- জুনাইদ আল-হাবিব

জুনাইদ আল-হাবিব

কমলনগর, লক্ষ্মীপুর : “উপকূল” এক আতংকের শব্দ. এক বিপুল সম্ভাবনার নাম। যেখানে ঘুর্নিঝড়, জলোচ্ছাস, বিপন্নতা কিংবা বিচ্ছিন্নতায় অনগ্রসরতা পিছু হটছেনা উপকূলের সাধারণ মানুষের জীবন-জীবিকার। ঝুঁকির হুমকি আর সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব হচ্ছেনা উপকূলের হাজার হাজার মানুষের পক্ষে।

আর সেই প্রান্তিকের কণ্ঠস্বর দেশের কেন্দ্রীয় গণমাধ্যমে তুলে আনার জন্য ঘুমহীন উপকূলের ৭১০ কিলোমিটার সমুদ্র তটরেখায় ছুটছেন এক অবিরামহীন আলোকিত ব্যাক্তিত্ব, উপকূল সন্ধানী সংবাদকর্মী ও উপকূল বন্ধু রফিকূল ইসলাম মন্টু। উপকূলের কণ্ঠস্বর তথা মাটি ও মানুষের জীবন চিত্র কেন্দ্রীয় গণমাধ্যমে তুলে ধরায় মানুষে ডাকে এখন “উপকূল বন্ধু” নামে। উপকূলের অর্ধশত স্কুলের হাজার হাজার পড়ুয়াকে নিয়ে দেয়ালপত্রিকা “বেলাভূমি”তে লেখালেখি চর্চার মাধ্যমে এগিয়ে নিচ্ছেন তাদেরকে, এগিয়ে যাচ্ছে উপকূল।

ঝুঁকির কথা বিবেচনায় পড়ুয়াদের লেখালেখি চর্চা ও সবুজ সচেতনতা বাড়ানোর জন্য ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পৃষ্ঠপোষকতায় ২০১৫ সাল থেকে “সবুজ উপকূল” কর্মসূচি শুরু করেন। এরই মধ্যে ১১ই জানুয়ারি-২০১৬ বিকাল ৩টায় রাজধানীর বাংলামটরের বিশ্ব সাহিত্য কেন্দ্রে বর্ণাঢ্য সবুজ উৎসবের মধ্য দিয়ে টানা দ্বিতীয় বারের মতো সমাপ্তি ঘটল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক” সবুজ উপকূল-২০১৬ এর।

অনুষ্ঠানের আমন্ত্রন পেয়ে প্রবল আশা আর আকাঙ্খা নিয়ে রওনা হলাম লক্ষ্মীপুরের কমলনগর থেকে। জীবনে সর্বপ্রথম ঢাকার পথে যাত্রা, আরো একা! সামনের সকল বাঁধা মেধার আলোয় দূর হয়ে গেলো। তবুও রাত্রি যাপন করতে হবে, সংযোগ হয় ভোলার মনপুরার কৃতিসন্তান ঢাকা সরকারি বিজ্ঞান কলেজের লেখালেখি সূত্রের বন্ধু বিন ইয়ামিন সিফাতের সাথে। রাত কাঁটলো তার সঙ্গে। সকালে রওনা হলাম রাজধানীর বাংলামটরের বিশ্ব সাহিত্য কেন্দ্রে। এক এক করে দেখা হয় উপকূল বন্ধু রফিকূল ইসলাম মন্টু, আলোকযাত্রা ঢাকা দল, উপকূল থেকে আসা দুই ক্ষুদে উপস্থাপক ও কয়েকজন সংগঠকের সাথে। দায়িত্বরত স্কুল থেকে নেওয়া দেয়ালপত্রিকা “বেলাভূমি” দেয়ালে সাজানোর মহড়া শুরু হয়।

আনন্দের বিষয় হচ্ছে প্রথমেই আমার নেওয়া লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ক্ষুদে সংবাদকর্মীদের লেখা দেয়ালপত্রিকাটি সবার নজর কাড়ে। অনুষ্ঠানে আগত অতিথিদের চোখে পড়লে শুরু হয় পত্রিকা পড়ার মহড়া। অতিথিদের মঞ্চে আসার পর দুই ক্ষুদে উপস্থাপকের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিক কার্যক্রম। স্বাগত ও মাঠ কর্মসূচি বাস্তবায়নের অভিজ্ঞতা তুলে ধরেন “সবুজ উপকূল” কেন্দ্রীয় সমন্বয়কারী উপকূল বন্ধু রফিকূল ইসলাম মন্টু, অনুষ্ঠানে বক্তব্য দিতে পেরে এবং অতিথিদের কণ্ঠে তথা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এমডি সৈয়দ ওয়াসেক মো. আলী ও উর্ধ্বতন কর্মকর্তাদের বক্তব্য, আদর আমাকে আনন্দিত করে। বিশেষ করে ক্ষুদে বক্তা সাফল্য স্মারক অর্জনের সময় তাদের প্রশংসা সত্যিই ভুলবার নয়।

বক্তব্য দেওয়া ও ক্রেষ্ট নেওয়ার সময় অতিথিদের আমার দিকে আকর্ষন এবং গণমাধ্যমকর্মীদের ক্যামেরার ক্লিক আমার জন্য নতুন এক অন্যরকম অভিজ্ঞতা। যাই হোক আবারও বাড়ির উদ্দেশ্য রওনার পালা। গাড়িতে উঠে জ্যামে পড়ে ভাবলাম. “উপকূলের পড়ুয়ারা বেড়ে উঠছে ঝুঁকির কবলে আর শহরের শিশূরা বড় হচ্ছে জ্যামের কবলে। আসলে সত্যিই রহস্যজনক ব্যাপার। অনুষ্ঠানের ক্ষুদে বক্তার বক্তব্য ও সাফল্য স্মারক নেওয়ার দুইটি ছবি ও একটি লেখা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করার পর লাইক, কমেন্টে অভিনন্দন ও শুভ কামনার বন্যা এবং আমাকে নিয়ে শুভাকাঙ্খীদের অসংখ্য স্ট্যাটাস আমার বেড়ে ওঠার সিঁড়িকে আরো মজবুত করে দেয়।

এলাকায় আসার পর অসংখ্য গুণীজন তথা লেখাটি লেখার সময় এলাকার একজন তরুণ বড় ভাই মোঃ ইস্রাফিল হোসাইন লোকজনের সামনে বলে পেললেন, খাল পাড় থেকে ভিতরে ভিতরে তোমার এই সাফল্য সত্যিই অবাক করার মতো প্রশংসনীয়.তুমি এগিয়ে যাবে আরো অনেক দূরে। এলকম শুভ কামনায় আমি স্বপ্ন দেখতে শিখি. এগিয়ে যেতে চাই মানবতার কল্যাণে। এজন্য আমি সকলের দোয়া ও ভালোবাসা প্রত্যাশা করছি।

//প্রতিবেদন/১৩০১২০১৭//


এ বিভাগের আরো খবর...
ঈদে পর্যটকদের পদচারণায় মুখর মতিরহাট মেঘনা বীচ ঈদে পর্যটকদের পদচারণায় মুখর মতিরহাট মেঘনা বীচ
মনপুরার সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফুটালো আলোকযাত্রা দল মনপুরার সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফুটালো আলোকযাত্রা দল
পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে
আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে
‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ ‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ
পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত
অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান
ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান
ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়! ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়!
মিজানের বাঁচার আকুতি! মিজানের বাঁচার আকুতি!

সবুজ উপকূল-২০১৬ কেন্দ্রীয় অনুষ্ঠানে যোগদান, অন্যরকম অভিজ্ঞতা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)