কমলনগরে বেসরকারি সংস্থা পেইজ-এর উদ্যোগ আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ

- জুনাইদ আল-হাবিব

পেইজ-এর আলোচনা সভা

কমলনগর, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের কমলনগরের তোরাবগঞ্জ ইউনিয়নের প্রাণকেন্দ্র তোরাবগঞ্জ বাজারের জায়েদা মঞ্জিলে পেইজ ডেভেলপমেন্ট সেন্টারে উদ্যোগে ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর তত্বাবধানে ইউপিপি উজ্জীবিত প্রকল্পের মাধ্যমে মাসব্যাপী প্রশিক্ষণ শেষে কমলনগরের নদীভাঙ্গা অসহায় দুস্থদের মাঝে সেলাই মেশিন বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা। আরও উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম, পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের উপ-পরিচালক (মাইক্রোক্রেডিট ইউপি) মোঃ শাহাজাহান, উপ-পরিচালক (মানবসম্পদ বিভাগ) মোঃ গিয়াস উদ্দিনসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত নারী প্রশিক্ষণার্থীসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন কুমিল্লা পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের প্রকল্প সমন্বয়কারী (উজ্জীবিত প্রকল্প) মোঃ আসাদুজ্জামান সরকার। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউএনও মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, “কমলনগরের নদীভাঙ্গা অসহায় ও গরীব পরিবারের মধ্যে পেইজের মাসব্যাপী প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণের চমৎকার উদ্যোগ নিশ্চয়ই প্রশংসনীয়। উপজেলার সার্বিক উন্নয়নে পেইজের যেকোন উদ্যোগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতা করা হবে।’’

তিনি প্রশিক্ষণার্থী নারীদের উদ্দেশ্য বলেন, “উন্নত জীবন গড়তে হলে সন্তানের অবশ্যই পড়ালেখা করাতে হবে এবং অপ্রাপ্ত বয়সে বিবাহ দেওয়া বন্ধ করতে হবে”।

কমলনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম তার বক্তব্যে বলেন, “প্রশিক্ষণার্থী নারীরাই পরিবারকে তাদের কর্মের মাধ্যমে বদলে দিতে পারে। এই প্রশিক্ষণকে বাস্তবকে কাজে লাগাতে হবে তাহলে সাফল্যের স্বর্ণ শিখরে উঠা সম্ভব হবে।’’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রোগ্রাম পরিচালক মোঃ ওয়াহিদুজ্জামান, মাইক্রোক্রেডিট ইউপির উপ-পরিচালক মোঃ শাহাজান এবং মানবসম্পদ বিভাগের উপ-পরিচালক মোঃ গিয়াস উদ্দিন প্রমুখ ।

দীর্ঘ ১মাসের প্রশিক্ষণে অংশ নেয় কমলনগরের বিভিন্ন ইউনিয়নের অসহায়, গরীব ও অস্বচ্ছল পরিবারের নারী সদস্যরা। প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের কাপড় সেলাইয়ের ২৩টি কাজের উপর প্রশিক্ষণ দেওয়া হয়।

পেইজ-এর অনুষ্ঠানে সেলাই মেশিন বিতরণ

অনুষ্ঠানে একজন প্রশিক্ষণার্থী নারী রুম্মান বক্তব্যে তার অনুভূতি প্রকাশ করে বলেন, “আমার সংসার বিধ্বস্ত হয়েছে বার বার। পেইজ ডেভেলপমেন্ট সেন্টারের সেলাই মেশিন প্রশিক্ষণের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমি আমার সন্তানদের মানুষের মতো মানুষ করে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো বলে আমার আত্মবিশ্বাস “।

প্রসঙ্গত, পেইজ ডেভেলপমেন্ট সেন্টার সমাজ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে যার মধ্যে, স্বাস্থ্য পুষ্টি, বাল্যবিবাহ রোধ, বহুবিবাহের কুফল সম্পর্কে সামাজিক সচেতনতা, শিক্ষা সচেতনতামূলক অনুষ্ঠান, শিশুকে বিদ্যালয়গামী করা, নারী অধিকার, স্বাস্থ্য ক্যাম্প, নারীর প্রতি সহিংসতা রোধ, এসিড নিক্ষেপ বন্ধ, কিশোরী ক্লাব, স্কুল ফোরাম, সৌর বিদ্যুৎ, বৈদিশিক রেমিটেন্স প্রদান, উন্নত চুলা, ক্ষুদ্রঋণসহ অারো অনেক সেবা মূলক কার্যক্রমসহ আরো বহু উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

//প্রতিবেদন/০৪১২২০১৬//


এ বিভাগের আরো খবর...
ঈদে পর্যটকদের পদচারণায় মুখর মতিরহাট মেঘনা বীচ ঈদে পর্যটকদের পদচারণায় মুখর মতিরহাট মেঘনা বীচ
মনপুরার সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফুটালো আলোকযাত্রা দল মনপুরার সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি ফুটালো আলোকযাত্রা দল
পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে
আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে
‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ ‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ
পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত
অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান
ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান
ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়! ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়!
মিজানের বাঁচার আকুতি! মিজানের বাঁচার আকুতি!

কমলনগরে বেসরকারি সংস্থা পেইজ-এর উদ্যোগ আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)