ডেমক্রেসিওয়াচের ইয়ুথ লিডারশীপ ট্রেনিংয়ে তারুণ্যের দ্বীপ্ত পদাচারন

- ছাইফুল ইসলাম মাছুম

প্রশিক্ষণে অংশগ্রহনকারীগণ

ঢাকা : কারও আইডিয়া ছিল কিভাবে বুড়িঙ্গা নদীর দূষন কমানো যায়। কারও ছিল ইভটিজিং রোধ। জ্বালানীর অপচয় রোধ। তৃতীয় লিঙ্গের মানুষের জীবন মান পরিবর্তনে ক্যাম্পেইন। পথশিশুদের জন্মনিন্ধন। ঢাকাকে যানজট মুক্ত করা । ২৩ থেকে ২৭ অক্টোবর ডেমক্রেসিওয়াচের চারদিন ব্যাপী একটিভ সিটিজেনস ইয়ুথ লিডারশীপ ট্রেনিংয়ে ইতিবাচক সমাজ পরিবর্তনে এমন সব চমৎকার আইডিয়া শেয়ার করেছেন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একদল তরুন-তরুনী। ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধায়নে ও ডেমক্রেসিওয়াচ পরিচালিত এই লিডারশীপ ট্রেনিং এভাবেই উজ্জীবত করছে তারুণ্যের ঘুমিয়ে পড়া স্বপ্নগুলোকে। কড়া নেড়েছে তারুণ্যের সম্ভাবনার দুয়ারে।

আত্ম জিজ্ঞাসা, নিজের পরিচয়, মনের জানালা, সাংস্কৃতির ধরন, বিতর্ক ও সংলাপ, পাবলিক স্পিকিং,  আমি থেকে বৈশ্বিক সংযুক্তি, সামাজিক দায়বদ্ধতা, সামাজিক এ্যাডভোকেসির ধরন, নেগোসিয়েশন, প্রজেক্ট ডেভলাপমেন্ট, প্রেজেন্টেশনসহ নানা পর্বে সাজানো ছিল প্রশিক্ষন কর্মশালাটি।

মোটিভেশনাল গল্প ও ভিডিও, মজার মজার খেলা, হাতে কলমে শেখানো, প্রশিক্ষনে যোগ করেছে ভিন্ন মাত্রা। ট্রেনিংয়ে অংশগ্রহন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারী ও বেসকারী বিশ্ববিদ্যালয়ের ২২ জন শিক্ষার্থী। এক্টিভ সিটিজেন ইয়ুথ লিডারশীপ ট্রেনিংয়ের প্রসঙ্গে ঢাবির শিক্ষার্থী রুবেল হাসান খান বলেন,  খুবই ভালো লেগেছে। চারদিনের প্রশিক্ষনে আমরা শিখেছি পজিটিভ, ইফেক্টিভ, কমিউনিকেটিভ ও হেল্পফুল হতে।

ট্রেনিং সম্পর্কে ডেমক্রেসিওয়াচের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফাতেমাতুল বতুল বলেন, আমি শুধু এটাকে লিডারশীপ ট্রেনিং বলবো না, আমি বলি এটা ইতিবাচক মানুষ তৈরির ম্যাজিক। মাত্র চারদিনে একজন ইয়ুথকে এমন মোটিভেশন দেওয়া হয় যা তাদের জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। নতুন করে ভাবতে শিখায় দেশটা তারই, এর রক্ষণাবেক্ষণ তার।

প্রশিক্ষন শুরু হয় আন্তর্জাতিক রামোন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্ত উপমহাদেশের প্রথম নারী তাহরুন্নেছা আবদুল্লাহ এর অভিক্ষতা শেয়ারের মধ্য দিয়ে। তিনি গ্রামীন নারীদের উন্নয়নে কাজ করার স্মৃতি থেকে মজার সব অভিক্ষতা তুলে ধরেন। ডেমক্রেসিওয়াচের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফাতেমাতুল বতুলের সার্বিক পরিচালনায় ট্রেনিং ফ্যাসিলেটর হিসাবে দায়িত্বে ছিলেন সাদ,মোস্তাফিজ, আদিল, রিপন ও রিদিতা।

ট্রেনিংয়ের শেষ দিনে ছিল, সমাজিক উদ্যোগ ও পরিকল্পনা। পরিকল্পনায় তরুনেরা তুলে ধরেন সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে নিজেদের নতুন নতুন আইডিয়া। অংশগ্রহনকারীদের মতামতের ভিত্তিতে ৫০০ ছিন্নমূল পথশিশুর জন্ম নিবন্ধনের জন্য ছয় মাসের প্রজেক্ট হাতে নিয়েছেন তরুনেরা।

প্রতিবেদক : শিক্ষার্থী, সাংবাদিকতা বিভাগ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ।
মেইল: masumhatiya15@gmail.com 


এ বিভাগের আরো খবর...
তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি
‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে ‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে
‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা ‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা
উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক
উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’ উপকূলের তরুণদের প্রকাশের আলোয় আনছে ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম সবুজ উপকূল, জেগে উঠছে আগামী প্রজন্ম
লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি লক্ষ্মীপুরে সকল শিক্ষাঙ্গনে লাইব্রেরি গড়ে তোলার দাবি
আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি আসুন, ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালন করি

ডেমক্রেসিওয়াচের ইয়ুথ লিডারশীপ ট্রেনিংয়ে তারুণ্যের দ্বীপ্ত পদাচারন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)