উপকূলজুড়ে বাড়ছে ফেসবুক ও অনলাইন ব্যবহারকারীর সংখ্যা !

ফেইসবুক ইমেজ

কমলনগর, লক্ষ্মীপুর : বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সমগ্র উপকূলে বসাবস রাষ্ট্রের এক বৃহৎ জনগোষ্ঠীর। যেখানে জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে বসাবস করলেও প্রযুক্তির সম্ভাবনাময় ছোঁয়ায় উপকূলে এখন আলোর হাতছানি।

বর্তমান বিশ্বে তথ্য-প্রযুক্তির অবাধ প্রতিযোগীতায় পিছিয়ে নেই স্বপ্নের স্বদেশ, জন্মভূমি বাংলাদেশ। তারই সাথে তাল মিলিয়ে বাংলাদেশের উপকূলের সাধারণ মানুষ থেকে শুরু করে শিক্ষিত, অর্ধ-শিক্ষিত, নিরক্ষর, শিক্ষক-সাংবাদিক, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, শিক্ষার্থী সমাজসেবক, কৃষক-শ্রমিকসহ এখন সর্বস্তরের মানুষকে সারক্ষণ দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আর অনলাইনে। ফেসবুকে দেখা মিলে সমাজের বর্তমান সামাজিক দৃশ্য,বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা আর সমালোচনা !

কেউবা আবার স্ট্যাটাসের মাধ্যমে সমাজকে দেখিয়ে দেয় সমস্যা সমাধানের নানান পথ ! কেউ লিখে সমাজকে উন্নয়নের গল্প, কেউ লিখে নিজকে নিয়ে, কেউ লিখে জাতিকে নিয়ে, কেউ লিখে অন্যায়নের বিরুদ্ধে, কেউ লিখে আদর্শ জাতি গঠনের নানাদিক নিয়ে, কেউবা আবার লিখে উপকূলকে নিয়ে !

ফেসবুকে লেখালেখি করে অনেকে অংশ নিচ্ছে সমাজ উন্নয়নে। এখানেই জ্ঞানের ভান্ডার, এখানেই আড্ডা, এখানেই সেলফি, এখানেই লাইক, কমেন্ট আর পোষ্ট শেয়ারের প্রতিযোগীতা ! কারো আছে ফ্যান পেইজ আবার কারো আছে জন্মভূমি নিয়ে বিভিন্ন নামে গ্রুপ !

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যাপক প্রসারতার কারণে হাজারো অজানা অনলাইন নিউজ পোর্টালের নামগুলো ফেসবুক ব্যবহারকারীর কাছে এখন আর অজানা নয়। ফেসবুকের ব্যাপক ব্যবহারে অনলাইন নিউজ পোর্টালগুলোর চাহিদা এখন অন্যরকম। ফেসবুক সফটওয়ারে দিন দিন নতুন সংযোজনে ব্যাবহারকারীরা আরও বেশি আনন্দ পাচ্ছেন। বিভিন্ন নিউজ পোর্টাল পাঠক মহলে ব্যাপক সাড়া জাগাতে ফ্যান ফেইজের মাধ্যমে পাঠক বৃদ্ধি করে অতিদ্রুত পাঠকের হাতের নাগালে সংবাদ পৌঁছে দেওয়ার প্রচেষ্টা এখন প্রতিক্ষণে নজরে পড়ার মতো।

ফেসবুকের জনগুরুত্বপূর্ণ স্ট্যাটাসগুলো অনলাইন নিউজ পোর্টালগুলো আমলে নিয়ে প্রকাশ করে নিউজ হিসেবে ! যা লক্ষ করা যায় সাম্প্রতিক সময়ে Rafiqul Montu নামক প্রোফাইলটির একটি স্ট্যাটাসে। যা জাতীয় ও উপকূলের মিড়িয়াগুলোত ব্যাপক আকারে ভাইরাল হয়ে যায়। কেউ মোটামুটি বাংলা পড়তে পারে তাই চেষ্টা চালায় দৈনিক নিউজ পোর্টালগুলোতে ভিজিট করার, কেউ খেলার সর্বশেষ আপডেট পেতে ভিজিট করে ক্রীড়া সংক্রান্ত পোর্টালগুলোতে। কেউ ফেসবুকে ছবি দেখতে চালু করে, কেউ ব্যাক্তিগত প্রচারণা, কেউ ব্যবসা প্রতিষ্ঠানের, কেউবা শিক্ষা প্রতিষ্ঠানের নামে ব্যবহার করে চলছেন।

কৃষক এখন তথ্য-প্রযুক্তি ব্যবহার করে প্রতিক্ষণে নিতে পারে কৃষি বিষয়ক নানান পরামর্শ । উপকূলবাসী দূর্যোগের বিভিন্ন মুহুর্তে ভিজিট করে এ সম্পর্কিত পোটালগুলো। এতে উপকৃত হয় উপকূলের বৃহৎ জনগোষ্ঠী।

লক্ষ্মীপুরের উপকূলের তরুণ মোঃ আবদুল গণি, বললো “আমাকে একটা ফেসবুক একাউন্ট চালু করে দেন”। পোষ্টগুলো পড়তে পারবেন কি ? এই প্রশ্ন জিজ্ঞাসার পর উত্তর মিললো “শুধু ছবিগুলো দেখতে পারলেই হবে” ! আর কেউবা বাংলা পড়তে পারে তাই একটা অনলাইন ব্যাবহারের উপযোগী মোবাইল হলেই যথেষ্ট। শুরু হয় পত্রিকা পড়ার অন্যরকম মহড়া ! এভাবেই বাড়ছে আমাদের উপকূলে ফেসবুক ও অনলাইন ব্যবহারকারীর সংখ্যা !

//প্রতিবেদন/উপকূল বাংলাদেশ/১৫১০২০১৬//


এ বিভাগের আরো খবর...
পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে পর্যটকের ভিড় বাড়ছে লক্ষ্মীপুরের মতিরহাট মেঘনাতীরে
আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে আলোকযাত্রা দলের উদ্যোগে হাসি ফুটলো কমলনগরের মেঘনাপাড়ের শিশুদের মুখে
‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ ‘সবুজ উপকূল’ বদলে দিচ্ছে উপকূলের পরিবেশ
পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত পাইকগাছায় আলোকযাত্রা দলের উদ্যোগে বিশ্ব বাবা দিবস পালিত
অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান অভিনয়ের মাঝেই বেঁচে থাকতে চাই | আজম খান
ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান ঈদের ৪ টেলিফিল্ম, ৩ নাটকে আজম খান
ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়! ওরা সুযোগ চায়, আলোকিত মানুষ হতে চায়!
মিজানের বাঁচার আকুতি! মিজানের বাঁচার আকুতি!
হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন হাতিয়া ভাঙ্গন | তামজিদ উদ্দীন
উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন উপকূল সুরক্ষায় ১২ জরুরি বিষয়ে নজর দিন

উপকূলজুড়ে বাড়ছে ফেসবুক ও অনলাইন ব্যবহারকারীর সংখ্যা !
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)