প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ভোলার গ্যাসভিত্তিক পাওয়ার প্লান্ট

আদিল হোসেন তপু

ভোলার ২২৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টভোলা : ভোলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের গ্যাস নির্ভর ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মান কাজ শেষ হয়েছে। পরীক্ষামূলক ভাবে বিদ্যুৎ উৎপাদন ও জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহের কাজ ও হয়েছে। এখন শুধু প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।

২০১৩ সলের মে মাসে সরকার ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের নিকট কুতুবা ইউনিয়নে ৪০ একর জমির উপর ইসলামী উন্নয়ন ব্যাংকের এক হাজার কোটি টাকা ও সরকারের নিজস্ব এক হাজার দুইশত কোটি টাকা নিয়ে মোট দুই হাজার দুইশত কোটি টাকা ব্যায়ে গ্যাস ভিত্তিক ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লাট নির্মানের উদ্যোগ নেয়। প্লাট নির্মানের ঠিকাদার নিযুক্ত করা হয় চীনের রাষ্ট্রিয় প্রতিষ্ঠান চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডকে।

প্লাট ম্যানেজার প্রকৌশলী শেখ শফিউদ্দিন আহমেদ জানান, নির্ধারিত সময়ের পূর্বেই চলতি বছরের জুন মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান পাওয়ার প্লান্ট নির্মানের কাজ শেষ করেছে। এছাড়া বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর নিয়ন্ত্রনাধীন পাওয়ার গ্রীড কোম্পানী এ প্লান্ট থেকে বরিশালের গড়িয়ার পাড়স্থ গ্রীড সাব ষ্টেশন পর্যন্ত ৬৫ কি:মি: ওভার হেড ট্রান্সমিশন লাইন ও নির্মান শেষ করে।

সেপ্টেম্বর মাস থেকে পরীক্ষামূলকভাবে ওভারহেড ট্রান্সমিশন লাইনের মাধ্যমে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। পাওয়ার প্লান্টের নিয়ন্ত্রন কক্ষের দায়িত্বপ্রাপ্ত সহকারি প্রকৌশলী আলী নেওয়াজ মো: তানভীর জানান, এখন গড়ে প্রতিদিন ১৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় এর মধ্যে ১৮৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়।

প্লাট ম্যানেজার প্রকৌশলী শেখ শফিউদ্দিন আহমেদ আরো জানান, পাওয়ার প্লান্ট এর মধ্যে রয়েছে তিনটি ইউনিটের সমন্বয়ে ২২৫ মেগাওয়াট জেনারেটর, প্রশাসনিক ভবন, রেষ্ট হাউজ, অফিসার ডরমিটরী, ষ্টাফ ডরমিটরী, মসজিদ, ওয়ার্কশপ ও ২৩০ কেভি সাব ষ্টেশন।

নির্মাতা প্রতিষ্ঠান চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এর প্লান্ট ইঞ্জিনিয়ার মি: এলেক্স ও খুশি সুন্দরভাবে নির্ধারিত সময়ের পূর্বেই প্রকল্পের কাজ সম্পন্ন করতে পেরে। এজন্য তিনি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও স্থানীয় নাগরিকদের ধন্যবাদ কৃতজ্ঞতা জানান প্রকল্প বাস্তবায়নে সকলের আন্তরিক সহযোগিতার জন্য।

ভোলা জেলা প্রশাসক মো: সেলিম রেজা জানান, ভোলায় প্রাপ্ত গ্যাস নির্ভর ভোলার ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মান কাজ সম্পন্ন  হয়েছে, এটি একটি কেপিআইভূক্ত প্রতিষ্ঠান। এছাড়া এটি দক্ষিণাঞ্চলের একটি অনন্য স্থাপনা।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শীঘ্রই ভোলা সফরে এসে প্লান্টটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ভোলা সদর আসনের সাংসদ বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিষয়টি সমন্বয় করছেন।

//আদিল হোসেন তপু/উপকূল বাংলাদেশ/ভোলা/২১১০২০১৫//


এ বিভাগের আরো খবর...
জনতার প্রিয় মানুষ এমপি মুকুল জনতার প্রিয় মানুষ এমপি মুকুল
একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’ একুশে বইমেলায় সাংবাদিক ছোটন সাহার ‘মেঘের আঁধারে’
‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার ‘সমৃদ্ধশালী মডেল ঢালচর গড়তে চাই’ : আবদুস সালাম হাওলাদার
কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত কুয়াকাটায় জলবায়ু পরিবর্তন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ সমাপ্ত
তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু তৃতীয়বারের মত ডিআরইউ অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ‘সবুজ উপকূল’
সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি সবুজ উপকূল, সাগরপাড়ে আলোর হাতছানি
‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে ‘সবুজ উপকূল’ পড়ুয়াদের সৃজনশীল মেধার বিকাশ ঘটাচ্ছে
‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা ‘সবুজ উপকূল’-এর পথে হাঁটছে অসংখ্য সবুজযোদ্ধা
উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক উপকূল বাঁচিয়ে রাখতে ‘সবুজ উপকূল’ মাইলফলক

প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ভোলার গ্যাসভিত্তিক পাওয়ার প্লান্ট
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)