আলোক যাত্রা

উপকূলের স্কুল-কলেজ পড়ুয়া ছেলেমেয়েদের ভাবনার জগতকে প্রসারিত করতে স্কুল ও কলেজ পর্যায়ে গঠিত হচ্ছে তরুণ সংবাদকর্মী দল। চারপাশের নানান বিষয় নিয়ে তারা লিখছে উপকূল বাংলাদেশ-এ। লেখার জন্য ওরা নিজেরা সভায় বসছে, লেখার বিষয় ঠিক করছে। তরুণদের এই দলের নাম দেয়া হয়েছে… উপকূল বাংলাদেশ আলোকযাত্রা

উপকূল বাংলাদেশ নিজস্ব উদ্যোগে উপকূলের পিছিয়ে থাকা তরুণদের নিয়ে এই কার্যক্রম শুরু করেছে। সংগঠিত তরুণদের উৎসাহিত করতে, ওদের প্রতিভা বিকাশের পথ সুগম করতে আমরা সব মহলের সহযোগিতা চাই।

উদ্যোগের যৌক্তিকতা

প্রত্যেক শিশুর মধ্যেই লুকিয়ে আছে বৈচিত্র্যময় সব প্রতিভা। ঘুমিয়ে রয়েছে অন্যরকম আরেকজন মানুষ। যে মানুষটি এই সমাজে রাখতে পারে গুরুত্বপূর্ন ভূমিকা। ঘুমিয়ে থাকা সেই মানুষটিতে জাগিয়ে তুলতে পারলে উপকৃত হতে পারে সমাজ ও দেশ। এ দেশের শহর এলাকার শিশুরা নানান সুযোগ সুবিধার মধ্যে বেড়ে উঠলেও দক্ষিণে বিচ্ছিন্ন উপকূল অঞ্চলের শিশুদের সে সুযোগ খুবই কম। লেখাপড়ার পাশাপাশি শিশুদের স্বপ্ন জাগানিয়া কোন মাধ্যম নেই এই অঞ্চলে। তথ্যপ্রযুক্তির সঙ্গেও এদের সম্পৃক্ততা নেই।

উপকূল এলাকায় প্রচলিত শিক্ষার সঙ্গে ছেলেমেয়েরা বাস্তবতার মিল খুঁজে পায় না। শুধু পুঁথিগত বিদ্যা দিয়ে ওরা বাস্তবতার সঙ্গে কিছু মেলাতেও পারছে না। শহরের শিক্ষা প্রতিষ্ঠানের লেখাপড়ায় আছে শিক্ষা সফরে গিয়ে জ্ঞান অর্জনের মত অনেক সুযোগ। উপকূলের গ্রামীণ স্কুলে তা নেই। এইসব ছেলেমেয়েরা তো নিজের গ্রাম নিয়েই বিস্তারিত কিছু জানার চেষ্টা করে না।

আগামীর স্বপ্ন

এই উদ্যোগ উপকূলের স্কুল-কলেজ পড়ুয়া ছেলেমেয়েদের স্বপ্ন দেখাবে বড় হওয়ার, সেই সঙ্গে আন্তর্জাতিক শিশু অধিকার সনদ বাস্তবায়নে সহায়তা করবে।  পিছিয়ে থাকা শিশুরা যুক্ত হবে লেখালেখি এবং তথ্যপ্রযুক্তি জগতের সঙ্গে। চারপাশের জীবন দেখতে দেখতে আজকের তরুণরা পৌঁছে যাবে নিজের জীবনের লক্ষ্যে।

সহায়তা চাই

নিজের উদ্যোগ, নিজেদের চেষ্টায় চলছে এই কাজ। ছেলেমেয়েদের এই কাজের জন্য কাগজপত্র, স্টেশনারীর জন্য কারও সাহায্য নেওয়া হয়, কারও কাছে অংশগ্রহনকারীদের একবেলা খাবার কিংবা নাস্তার টাকা চাওয়া হয়, কেউ হয়তো ওদের মাঠে যাওয়া-আসার রিক্সা ভাড়াটা দিয়ে দেয়। কাজটি এভাবে চালিয়ে নেওয়ার চেষ্টা চলছে।

সহযোগিতা পেলে কাজটি আরও ভালোভাবে, আরও একটু বড় পরিসরে করা সম্ভব। আর এই কাজটিতে সম্ভাবনাও রয়েছে অনেক। উপকূল বাংলাদেশ আলোক যাত্রা’র ধারণাপত্র পড়ে কারও ভালো লাগলে আমাদেরকে সাহায্য করুন। একসঙ্গে আমরা সুগম করি উপকূলের বিচ্ছিন্ন জনপদের ছেলেমেয়েদের স্বপ্ন দেখানোর পথ।

যোগাযোগের ঠিকানা: info@coastalbangladesh.com


আলোক যাত্রা
(পাতাটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet